ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

‘মায়ের’ মলে ডু্বে প্রাণ গেলো ৪ ছেলের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১২:১৬

গোবরে ডুবে প্রাণ গেল মালিক-কর্মচারীর
ফাইল ফটো

ইতালিতে একটি দুগ্ধ খামারের গোবরের ট্যাংকে ডুবে মারা গেছেন চারজন ভারতীয়। ইতালির উত্তরাঞ্চলে অবস্থিত পাভিয়ার নামে এক এলাকার কাছে এ ঘটনা ঘটেছে। তদন্ত কর্মকর্তারা বলছেন, গোবর সার থেকে নির্গত কার্বন ডাই অক্সাইড গ্যাসেই হয়তো তাদের মৃত্যু হয়েছে।

বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, দুগ্ধ খামারে একটি গোবর সারের ট্যাংক খালি করছিলেন তারা। তাদের একজন ট্যাংকের ভেতর পড়ে যান। তাকে উদ্ধারের জন্য অপর তিনজন যখন ট্যাংকের ভেতর লাফ দেন, তখন সবাই মারা যান। ঘটনা জানাজানি হয় বৃহস্পতিবার দুপুরে।

কেননা প্রতিদিন খাবার বাড়িতে আসলেও সেদিন তারা বাড়ি ফেরেননি। বিষয়টি নিয়ে তাদের স্ত্রীরা উদ্বিগ্ন হয়ে পড়েন। ঘটনাস্থলে গিয়ে তারা দেখতে পান গোবরের ভেতর তাদের স্বামীদের মরদেহ পড়ে আছে। পরে স্থানীয় দমকল কর্মীরা এসে গোবরের ট্যাংক থেকে মরদেহগুলো উদ্ধার করেন।

যে চার ভারতীয়র মৃত্যু হয়েছে তাদের মধ্যে দুজন ছিলেন সেই খামারটির মালিক। অপর দুজন সেখানে কর্মচারী হিসেবে কাজ করতেন। তারা সবাই ভারতের পাঞ্জাব থেকে ইতালিতে গিয়েছিলেন।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী এরেনা পো নামের এই খামারটি ছিল পাভিয়া অঞ্চলের সবচেয়ে বড় গরুর খামার। ২০১৭ সালে পাঞ্জাবের বাসিন্দা প্রেম সিং ও তার ভাই তারসেম সিং খামারটি শুরু করেন।

ইতালির গণমাধ্যমে বলা হচ্ছে, এ নিয়ে এ বছর কর্মস্থলে দুর্ঘটনায় দেশটিতে মোট ৪৮৬ জনের মৃত্যু হলো। যা আগের বছরের তুলনায় বেশি। দেশটির সদ্য নিয়োগপ্রাপ্ত কৃষিমন্ত্রী তেরেসা বেলানোভা এ ঘটনায় শোক প্রকাশ করে বলেছেন, কর্মস্থলের নিরাপত্তাকে তারা মানুষের অবিচ্ছেদ্য অধিকার বলে মনে করেন। এই অধিকার নিশ্চিত করতে যা যা করা দরকার তা করতেই হবে। কৃষিমন্ত্রী নিজেও কিশোর বয়সে একজন খামার শ্রমিক ছিলেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত