ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

এবার পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি দিলেন ইমরান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০২:২০

এবার পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি দিলেন ইমরান

প্রথাগত যুদ্ধে ভারতের কাছে হারের সম্ভাবনার কথা স্বীকার করে নিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। যদিও একইসঙ্গে, ফের পরমাণু যুদ্ধের হুশিয়ারি দিয়েছেন ইমরান খান।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে, প্রথমে তিনি যুদ্ধের বিরুদ্ধে প্রথমে সরব হন। দাবি করেন, পাকিস্তান কখনও যুদ্ধ শুরু করবে না। আমি একজন শান্তিবাদী। আমি যুদ্ধ-বিরোধী। আমি বিশ্বাস করি যুদ্ধ কোনও সমস্যারই সমাধান করতে পারে না ৷ এরপরই ইমরান খানের সুর বদল। একেবারে পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি। যা করতে গিয়ে প্রথাগত যুদ্ধে ভারতের কাছে পাকিস্তানের হারের সম্ভাবনার কথাও স্বীকার করে নেন।

ইমরান বলেন, আমি যদি পাকিস্তানের কথা বলি, ভগবান না করুন, আমরা যদি প্রথাগত যুদ্ধে হারের দিকে এগোই, একটি দেশের সামনে যদি একদিকে আত্মসমর্পণ এবং আরেক দিকে মৃত্যু পর্যন্ত লড়াই, এই দুই পথ খোলা থাকে তা হলে আমি জানি, পাকিস্তান স্বাধীনতার জন্যই আমৃত্যু লড়াই করবে। আর যখন একটি পরমাণু শক্তিধর দেশ আমৃত্যু লড়াই করে তখন তার ভয়ঙ্কর প্রভাব পড়বেই। এই প্রভাব ভারতীয় উপমহাদেশে আটকে থাকবে না।

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী নিজেকে শান্তিবাদী বলে দাবি করলেও, তথ্য কিন্তু অন্য কথা বলছে। যা তুলে ধরেছে বিদেশ মন্ত্রক। এই মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, এ বছরই পাকিস্তান ২০৫০ বার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করেছে। প্রাণ হারিয়েছেন ২১ জন ভারতীয়।

বিদেশ মন্ত্রকের বক্তব্য, আন্তর্জাতিক সীমান্ত ও নিয়ন্ত্রণ রেখা বরাবর শান্তি বজায় রাখার জন্য বারবার পাকিস্তানকে আর্জি জানিয়েছে ভারত। কিন্তু, তাতে কান দেয়নি ইসলামাবাদ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত