ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

আসামের পর হরিয়ানাতেও হবে নাগরিকপঞ্জি

আসামের পর হরিয়ানাতেও হবে নাগরিকপঞ্জি

আসাম রাজ্যের পর ভারতের হরিয়ানাতেও নাগরিকপঞ্জি (এনসআরসি) হবে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। আর মুখ্যমন্ত্রীর ওই মন্তব্যকে সমর্থন করেছেন ওই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুড়াও।

এর অগে গত বুধবার পশ্চিবঙ্গ রাজ্যেও এনআরসি হবেই বলে হুঙ্কার দিয়েছিলেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ শাহ। দিল্লীতে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘আসাম স্টাইলে পশ্চিমবঙ্গেও এনআরসি হবে। এতে প্রায় দু’কোটি মানুষ বাদ যাবে।’

চলতি বছরের শেষ নগাদ হরিয়ানায় বিধানসভা নির্বাচন। তার আগে বিজেপি রাজ্যজুড়ে শুরু করেছে মহা জনসম্পর্ক যাত্রা। ওই অভিযান উপলক্ষ্যে রবিবার খট্টর সাক্ষাৎ করেন প্রাক্তন বিচারপতি এইচ এস ভাল্লা ও প্রাক্তন নৌসেনা প্রধান সুনীল লাম্বার সঙ্গে। সাক্ষাতের পর খট্টর বলেন, রাজ্যে তৈরি হচ্ছে ফ্যামিলি আইডেনটিটি কার্ড। এটিও নাগরিকপঞ্জি তৈরিতে সাহায্য করবে।

খট্টর এদিন আরও বলেন, অবসরপ্রাপ্ত বিচারপতি ভাল্লা আসাম ঘুরে নাগরিকপঞ্জির তথ্য খতিয়ে দেখবেন। এর ফলে হরিয়ানাতেও এনআরসি তৈরি করতে সুবিধে হবে।

এদিকে, খট্টরের ওই উদ্যোগকে সমর্থন করেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভুপিন্দর সিং হুড়া। তিনি বলেন, রাজ্যে বসবাসকারী বিদেশি নাগরিকদের চিহ্নিত করা সরকারের কর্তব্য। মুখ্যমন্ত্রী যা বলেছেন তা একেবারে আইনের কথা। বিদেশিদের এ রাজ্যে ছেড়ে যেতেই হবে।

প্রসঙ্গত, গত ৩১ আগস্ট আসামের বহুল আলোচিত এনআরসি’র চূড়ান্ত তালিকা প্রকাশ হয়। নতুন এই তালিকায় ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছেন। আর বাদ পড়েছেন ১৯ লাখের বেশি মানুষ। এ নিয়ে আতঙ্কিত তালিকার বাইরে থাকা মানুষেরা।

তালিকাটি প্রকাশের পর এই সমস্যা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপির সভাপতি অমিত শাহের সঙ্গে বৈঠক করেছেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। তিনি তালিকায় বাদ পড়াদের আশ্বাস দিয়ে বলেছেন, দরকার হলে আইন সংশোধন করে পুনরায় প্রকৃত নাগরিকরা যাতে বাদ না পড়েন সেটা নিশ্চিত করা হবে।

সূত্র:জি ২৪ ঘণ্টা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত