ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সিরিয়ায় ভয়াবহ হামলায় নিহত ১২

সিরিয়ায় ভয়াবহ হামলায় নিহত ১২

সিরিয়ায় তুরস্কের সীমান্ত সংলগ্ন এক এলাকায় রোববার গাড়িবোমা হামলায় কমপক্ষে ১২ বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো বহু মানুষ। এ খবর জানিয়েছে তুর্কি সংবাদ সংস্থা আনাদোলু।

সংস্থাটি জানায়, রোববার সিরিয়ার আলেপ্পো প্রদেশের কোবানবে শহরের এক হাসপাতালের কাছে গাড়িপার্কি লটে গাড়িবোমাটি বিস্ফোরিত হয়। সিরিয়ার ওই অঞ্চলটি তুরস্কের মদদপুষ্ট ফ্রি সিরিয়ান আর্মির (এফএসএ) নিয়ন্ত্রণে রয়েছে। আর যে স্থানে বিস্ফোরণটি হয়েছে তুরস্ক থেকে তার অবস্থান মাত্র ১০ কিলোমিটার দূরত্বে।

বিস্ফোরণে হাসপাতাল ও আশপাশের কিছু ঘরবাড়িরও ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলার পরপরই ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা শুরু করে অনুসন্ধান ও উৎদ্ধারকারী দলগুলো।

তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট বশির আল আসাদের পদত্যাগের দাবিতে ২০১১ সাল থেকে সিরিয়ায় গৃহযুদ্ধ চলছে। তখন বিরোধীদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের বদলে কঠোর হাতে দেশের ভিন্নমতাবলম্বীদের ধ্বংস করার প্রচেষ্টায় লিপ্ত হন প্রেসিডেন্ট বশির। ফলে গত আট বছর ধরে দু পক্ষের মধ্যে লড়াই চলছে এবং এখনও সেখানে শান্তি প্রতিষ্ঠার কোনো সম্ভবনা দেখা যাচ্ছে না।

যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা দি সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এর হিসেব মতে সিরিয়ায় গৃহযুদ্ধে ২০১৮ সাল পর্যন্ত মোট ৩ লাখ ৫৩ হাজার ৯০০ জন মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে ১ লাখ ৬ হাজারই বেসামরিক নাগরিক। এছাড়া নিখোঁজ হয়েছে আরো ৫৬ হাজার ৯০০ জন। ধারণা করা হয় তারা আসলে মারাই গেছেন। এছাড়া বাস্তুচ্যুত হয়েছে আরো ১০ লাখের বেশি মানুষ।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত