ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

কিউবার ২ কূটনীতিককে বহিষ্কার করলো যুক্তরাষ্ট্র

কিউবার ২ কূটনীতিককে বহিষ্কার করলো যুক্তরাষ্ট্র

জাতিসংঘ মিশনে নিযুক্ত কিউবার দুই কূটনীতিককে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন সরকারের এ সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছে হাভানা। শুক্রবার এক টুইটার বার্তায় এই পদক্ষেপের প্রতিবাদ করেছেন কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রোদ্রিগেজ।

ওয়াশিংটন গত বৃহস্পতিবার কিউবার ওই দুই কূটনীতিককে জাতিসংঘ মিশন ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে বলে জানা গেছে। তার আগে তাদের বিরুদ্ধে আমেরিকার জাতীয় নিরাপত্তা জন্য ক্ষতিকর তৎপরতা চালানোর অভিযোগ আনা হয়।

কিন্তু যুক্তরাষ্ট্রের এই অভিযোগ নাকচ করে দিয়ে এই বহিষ্কারাদেশকে অন্যায় বলে মন্তব্য করেছে কিউবা। একই সঙ্গে জাতিসংঘে নিযুক্ত অন্য কূটনীতিক এবং তাদের পরিবারের চলাফেরার ওপর বিধি-নিষেধ আরোপ করারও প্রতিবাদ জানিয়েছে কিউবা সরকার।

সে দেশের পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রোদ্রিগেজ বলেন, কিউবার কূটনীতিকদের এই বহিষ্কারাদেশের কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে তার দেশের টানাপড়েন চরম পর্যায়ে পৌঁছাতে পারে। এর জের ধরে কিউবায় বন্ধ হতে পারে মার্কিন দূতাবাসটি।

এদিকে, মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মরগান ওরটেগাস টুইটারে দেয়া এক বিবৃতিতে বলেছেন, দুই কূটনীতিকের বহিষ্কার-আদেশ কিউবা দূতাবাসে পৌঁছে দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, আমাদের জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে যে কোনো প্রচেষ্টা এবং পদক্ষেপকে আমরা গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিই। তাই ওয়াশিংটন চাইছে জাতিসংঘ মিশনে নিযুক্ত কিউবার ওই দুই কূটনীতিক যেন দ্রুত যুক্তরাষ্ট্র ত্যাগ করেন।

সূত্র: পার্স টুডে

এমএ/

=

  • সর্বশেষ
  • পঠিত