ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

বিশ্ব নেতাদের এক হাত নিলেন কিশোরী

বিশ্ব নেতাদের এক হাত নিলেন কিশোরী
কিশোরী গ্রিতা থানবার্গ

জাতিসংঘ জলবায়ু সম্মেলনে আবেগঘন বক্তব্য রেখেছেন সুইডেনের জলবায়ু বিষয়ক আন্দোলনকর্মী কিশোরী গ্রিতা থানবার্গ। তিনি জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতারেস ও অন্যান্য দেশের নেতাদের মুখের সামনে দাঁড়িয়ে বলেন, ‘হাও ডেয়ার ইউ’! একবার বা দু’বার নয়, তিনি চারবার বিশ্ব নেতাদের ধমক দিয়ে কথা বলেছেন। এভাবেই তিনি তাদের ব্যর্থতার কথা স্মরণ করিয়ে দেন।

১৬ বছর বয়সী গ্রিতা বিশ্ব নেতাদের উদ্দেশ্যে বলেন, ‘আপনারা কেবল মুখেই কথা বলেন। আপনাদের কথার কোনো মূল্য নেই। ফাঁকা বুলি দিয়েই আপনারা আমার স্বপ্ন ও শৈশব চুরি করেছেন।’

মেয়েটি অরো বলে,‘আমার তো এ সময় এখানে থাকার কথা ছিলো না। সমুদ্রের ওপারে একটা স্কুলে থাকার কথা ছিলো আমার। আপনারা আমাদের মতো তরুণদের কেবল আমার বাণী শোনান। কিন্তু কাজের কাজ কিছুই করতে পারছেন না।’

এরপরই তিনি নেতাদের উদ্দেশে ধমকের সুরে বলেন, ‘আপনাদের কত সাহস? (হাউ ডেয়ার ইউ?)’

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আয়োজনের অনুষ্ঠিত সম্মেলনে ৬০ টি দেশের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সেখানে ছিলেন না। তবে তাকে পরে ব্রিফ করা হয়েছে। এছাড়া ব্রাজিল ও সৌদি আরবও সম্মেলনে আসেনি।

সম্প্রতি গ্রিতা থানবার্গের ডাকে বিশ্বজুড়ে স্কুল শিক্ষার্থীরা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবিতে রাস্তায় নেমে আসে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত