ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

নতুন সরকার গঠনের পথে নেতানিয়াহু

নতুন সরকার গঠনের পথে নেতানিয়াহু

ইসরায়েলে গত সপ্তাহে অনুষ্ঠিত নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়া সত্ত্বেও বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকেই নতুন সরকার গঠনের জন্য আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রুভেন রিভলিন।

বুধবার নেতানিয়াহু এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজের সঙ্গে যৌথ বৈঠকের পর নেতানিয়াহুকে সরকার গঠনের এই আহ্বান জানান প্রেসিডেন্ট রিভলিন। এসময় তিনি বলেন, এই মুহূর্তে সরকার গঠনের ক্ষেত্রে নেতানিয়াহুই এগিয়ে রয়েছেন।

ইসরোয়েলের সবচেয়ে দীর্ঘসময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী হচ্ছে লিকুদ পার্টির প্রধান ৬৯ বছর বয়সী নেতা নেতানিয়াহু। এবার সরকার গঠনের জন্য তিনি মোট ২৮ দিন সময় পাচ্ছেন। প্রয়োজনে তিনি প্রেসিডেন্টের কাছে আরো দু সপ্তাহ সময় বাড়িয়ে নিতে পারবেন। এই সময়ের মধ্যে সরকার গঠনে ব্যর্থ হলে তখন সরকার গঠনের সুযোগ পাবেন ব্লু এন্ড হোয়াইট পার্টির নেতা গান্টজ।

বুধবার ইসরায়েলের সরকারি টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানে দেখা যায়, প্রেসিডেন্ট রিভলিন নেতানিয়াহুকে উদ্দেশ্য করে বলছেন, ‘স্যার, আমি আপনাকে সরকার গঠনের সুযোগ দিলাম।’

জবাবে নেতানিয়াহু বলেন, ‘প্রেসিডেন্ট, আমি যদি সরকার গঠনে ব্যর্থ হই তাহলে আমি আপনার ম্যান্ডেট ফিরিয়ে দেব। এরপর ইশ্বর ও ইসরায়েলের জনগণের স্বার্থে একটি জাতীয় ঐক্যমতের সরকার গঠনে আপনাকে সাহায্য করবো।’

জানা যায়, প্রেসিডেন্টের কাছ থেকে গ্রিন সিগন্যাল পাওয়ার পরই সরকার গঠনের তৎপরতা শুরু করেছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। নতুন সরকার গঠনের ব্যাপারে তিনি যথেষ্ট আশাবাদীও। গত ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ১২০ আসনের ইসরায়েলি পার্লামেন্টে সরকার গঠন করতে কমপক্ষে ৬১ আসন পাওয়ার বাধ্যবাধকতা রয়েছে। এই পরিস্থিতিতে নেতানিয়াহু ও গান্টজ, দুইজনই সরকার পরিচালনার মতো জোট গঠনের উদ্যোগে উভয়কে টেক্কা দেওয়ার চেষ্টা করছেন।

১৩টি আসন নিয়ে তৃতীয় স্থানে থাকা আরব দলগুলোর জোট জয়েন্ট লিস্ট জানায়, তারা নেতানিয়াহুকে ক্ষমতা থেকে সরাতে চায়। এমন বাস্তবতায় জোট গঠনে সমর্থকদের সঙ্গে নিয়ে গান্তজের জোটের আসন সংখ্যা দাঁড়ায় ৫৭তে। সে সময় পর্যন্ত নেতানিয়াহু নিজ দলের বাইরের সমর্থনসহ ৫৫ আসন নিশ্চিত করতে সমর্থ হন।

পরে আরব জোটের একটি দল গান্টজকে সমর্থন দিতে অস্বীকৃতি জানায়। বালাড নামের ওই দলের আসন সংখ্যা ৩। ওই ৩ আসন কমে যাওয়ায় এখন গান্টজের হাতে রয়েছে ৫৪ আসন। জোট সরকার গঠনের প্রক্রিয়ায় নেতানিয়াহুর থেকে এখন একটি আসন পিছিয়ে রয়েছেন তিনি।

তাই নেতানিয়াহুকেই সরকার গঠনের আহ্বান জানিয়েছেন ইসরায়েলি প্রেসিডেন্ট।

এর আগে, চলতি বছরের এপ্রিলে দেশটিতে আগাম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনেও একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে ব্যর্থ হয় ক্ষমতাসীন দল লিকুদ পার্টি। যার কারণে এই মাসে পুনরায় নির্বাচন অনুষ্ঠিত হলো।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত