ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

অস্ট্রেলিয়ায় বৈধতা পেলো গর্ভপাত

অস্ট্রেলিয়ায় বৈধতা পেলো গর্ভপাত

এখন থেকে অস্ট্রেলিয়ায় গর্ভপাত আর কোনো অপরাধ নয়। শেষ রাজ্য হিসেবে নিউ সাউথ ওয়েলসেও গর্ভপাতকে নিরপরাধ হিসেবে আনা এক সংস্কারমূলক বিলের পক্ষে ভোট দিয়েছেন পার্লামেন্ট সদস্যরা।

বৃহস্পতিবার এই বিল পাস করার মাধ্যমে দেশটির ১১৯ বছরের পুরোনো আইনটির অবসান ঘটলো। বিরোধীরা এই আইনকে আদিম বলে সমালোচনা করে আসছিল দীর্ঘদিন ধরে। প্রাদেশিক পরিষদে গত এক সপ্তাহের বিতর্ক শেষে ক্ষমতাসীন রক্ষণশীল সরকারের দ্বিধাবিভক্তির মধ্য দিয়ে বিলটি পাস হয়।

এতদিন ধরে গর্ভপাত আইনত দণ্ডনীয় অপরাধ ছিল রাজ্যটিতে। তবে বিশেষ ক্ষেত্রে তার অনুমোদন ছিল। যদি কোনো চিকিৎসক দেখেন গর্ভপাত না করালে একজন নারী মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়বেন তখন সেই নারী গর্ভপাতের অনুমতি পেতেন।

প্রাদেশিক পরিষদে ২৬ জন আইনপ্রণেতা বিলটির পক্ষে এবং ১৪ জন আইনপ্রণেতা বিলটির বিপক্ষে ভোট দেন। অবশ্য বিলটি সংসদে উত্থাপন করার পর এক সপ্তাহ বিতর্কের মধ্য দিয়ে প্রস্তাবিত বিলটিতে শতাধিক সংশোধন আনা হয়। ইতোমধ্যে উচ্চকক্ষ বিলটির অনুমোদন দিয়েছে।

সংসদে পাস হওয়া আইন অনুযায়ী, গর্ভধারণের ২২ সপ্তাহ পর্যন্ত একজন নারী তার গর্ভপাত করানোর অনুমতি পাবেন। আর যদি এর চেয়ে বেশি সময় পর কারও গর্ভপাতের প্রয়োজন হয় তাহলে অন্তত দুজন চিকিৎসককে তাতে সম্মতি দিতে হবে।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত