ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

‘দুষ্টুমি ও শয়তানি’ পরিত্যাগ করুন: ইরান

‘দুষ্টুমি ও শয়তানি’ পরিত্যাগ করুন: ইরান

মধ্যপ্রাচ্যে অযাচিত হস্তক্ষেপের অভিযোগ এনে যুক্তরাজ্যকে কড়া বার্তা দিয়েছে ইরান। তারা ব্রিটিশ সরকারকে ‘দুষ্টামি ও শয়তানি’ নীতি পরিত্যাগ করারও আহ্বান জানিয়েছে।

জাতিসংঘে বক্তব্য রাখার সময় ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি যুক্তরাজ্যকে লক্ষ্য করে বলেন, অন্যের দোষা ধরার পরিবর্তে লন্ডনের উচিত ইয়েমেনে আগ্রাসন পরিচালনাকারী সৌদি সরকারের কাছে সমরাস্ত্র বিক্রি বন্ধ করা।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব সম্প্রতি দেশটির পার্লামেন্টে দেয়া এক বক্তব্যে দাবি করেছেন, ইরান সব সময় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে এবং তাকে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের পরিণতি ভোগ করতে হবে। এই হুমকির জবাবেই ব্রিটিশ সরকারকে এই বার্তা দিলো ইরান।

জাতিসংঘে ইয়েমেনে সৌদি আগ্রাসনকে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসাবে বর্ণনা করে মুসাভি বলেন, রিয়াদের কাছে মানুষ হত্যাকারী সমরাস্ত্র বিক্রি করে মানবতা বিরোধী এই অপরাধে সরাসরি অংশীদার হয়েছে ব্রিটিশ সরকার।

এর আগে সৌদি আরবের দু’টি তেল স্থাপনায় ড্রোন হামলার পরপরই এ ঘটনার জন্য ইরানকে দায়ী করে যে বিবৃতি দেয় ব্রিটিশ সরকার। সেদিকে ইঙ্গিত করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র বলেন, এ ধরনের অভিযোগ উত্থাপন ব্রিটিশদের অভ্যাসে পরিণত হয়েছে।

মুসাভি বলেন, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ইরানকে অভিযুক্ত করে যে বক্তব্য দিয়েছেন তা দিয়ে সৌদির কাছে সমরাস্ত্র বিক্রির মানবতা বিরোধী অপরাধ ধামাচাপা দিয়ে রাখা যাবে না।

এ সময় তিনি ইয়েমেনে সৌদি হামলার তীব্র নিন্দা করে বলেন, দেশটিতে আগ্রাসন চালিয়ে সৌদি আরব যে হাজার হাজার নিরীহ মানুষের রক্ত ঝরিয়েছে, এই ভয়াবহ অপরাধের প্রধান অংশীদার ব্রিটিশ সরকার। তাই অন্যকে দোষারোপ করার পরিবর্তে লন্ডনের উচিত অবিলম্বে ইয়েমেনে আগ্রাসন বন্ধ করতে সৌদি আরবের ওপর চাপ প্রয়োগ করা।

প্রসঙ্গত, চলতি বছরের এপ্রিলে আব্বাস মুসাভিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিসাবে নিয়োগ দেয় ইরান।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত