ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

বিক্ষোভের জের ধরে মিশরে আটক ২ হাজার

বিক্ষোভের জের ধরে মিশরে আটক ২ হাজার
গত শুক্রবার কায়রোতে বিক্ষোভের একাংশ

প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি-র বিরুদ্ধে গত শুক্রবার (২০ সেপ্টেম্বর) মিশরে যে ব্যাপক অনুষ্ঠিত বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছিলো তার জের ধরে প্রায় দু’হাজারের মতো লোকজনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

২০১৩ সালের সামরিক অভ্যুত্থানের পর জেনারেল সিসি সরকারের বিরুদ্ধে দেশটিতে এটাই ছিলো বড় ধরনের বিক্ষোভ। এরপরই ব্যাপক ধরপাকড় শুরু করেছে স্থানীয় পুলিশ। আরো বিক্ষোভের আশঙ্কায় এই শুক্রবারও জোরদার করা হয়েছে কায়রোসহ বিভিন্ন শহরের নিরাপত্তা। কোনো রকমের বিক্ষোভ ঠেকাতে এখনও গণহারে গ্রেপ্তার চালাচ্ছে পুলিশ।

সেখানকার মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, গত শুক্রবার প্রেসিডেন্ট সিসির পদত্যাগের দাবিতে বিক্ষোভের পর থেকে এ পর্যন্ত প্রায় ২ হাজার জনকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে রাজনৈতিক ব্যক্তিত্ব ছাড়াও বিভিন্ন বুদ্ধিজীবী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বও রয়েছেন। এদেরই একজন হলেন রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ও কলামিস্ট হাসান নাফা।

গত শুক্রবার রাজধানী কায়রো, আলেকজান্দ্রিয়া, সুয়েজের মতো বড় বড় শহরগুলোর রাস্তায় নেমে আসে হাজার হাজার গণতন্ত্রপন্থী বিক্ষোভকারী। এ সময় মিছিলকারীদের ‘ভয় নয়, জেগে উঠো, সিসি হটাও’স্লোগানে কেঁপে উঠে মিশরের রাজপথগুলো।

কায়রোর তাহরির স্কয়ার বিক্ষোভকারীদের ঠেকানোর চেষ্টা চালায় সাদা পোশাকের নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এ সময় দু পক্ষের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীদের হঠাতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে নিরাপত্তা সদস্যরা। অনেককে গ্রেপ্তারও করা হয়। বিক্ষোভের জের ধরে বন্ধ হয়ে যায় শহরের দোকানপাটগুলো।

মিশরের স্বেচ্ছা নির্বাসিত ব্যবসায়ী ও অভিনেতা মোহাম্মদ আলীর ডাকে শুক্রবারের ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছিলো। ওই নেতা মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে জেনারেল সিসি-র বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে তাকে বৃহস্পতিবারের মধ্যে পদত্যাগের দাবি দিয়েছিলেন। অন্যথায় মিশরবাসীকে রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছিলেন। ওই প্রবাসী নেতার ডাক শুনেই রাস্তায় নেমে এসেছিলো দেশটির হাজার হাজার মানুষ।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত