ঢাকা, সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৯, ২১:৩৮

প্রিন্ট

ধুলো ঝেড়ে পাওয়া যাচ্ছে সোনা!

ধুলো ঝেড়ে পাওয়া যাচ্ছে সোনা!
আন্তর্জাতিক ডেস্ক

ধুলো থেকে বেরিয়ে আসছে আড়াই কেজি সোনা। শুনে কি অবাক হচ্ছেন? একটু অদ্ভুদ লাগলেও ঘটনাটা একেবারে সত্য। ভারতের তানিশক-এর নতুন কারখানার অত্যাধুনিক মেশিন এমনই আজব কাণ্ড করছে। কারখানাটিতে ৮০ কেজি ধুলো থেকে বেরিয়ে এসেছে প্রায় আড়াই কেজি সোনা।

প্ল্যান্টে কর্মরত শ্রমিক ও আধিকারিকদের জামা-কাপড়, জুতোয় লেগে থাকা ধুলো সংগ্রহ করা হচ্ছে। এমনকী, তারা যে জলে হাত-পা ধুচ্ছেন সেখান থেকেও ধুলো সংগ্রহ চলছে। খবর- জি নিউজের।

টাইটান ইন্ডাট্রিজ এর জুয়েলারি ডিভিশন তানিশক এবার দীপাবলির আগে তাদের নতুন প্ল্যান্টে কাজ শুরু করেছে। আর সেখানেই ধুলে থেকে সোনা বের করে আনার এই পদ্ধতি চালু হয়েছে। উত্তরাখন্জের পন্তনগরে হয়েছে এই কারখানা। সেখানে আমেরিকা ও জার্মানি থেকে আনা অত্যাধুনিক মেশিনে কাজ চলছে। সেই মেশিনের মাধ্যমে প্রতি মাসে ৮০ কেজি ধুলো থেকে আড়াই কেজি সোনা উৎপাদন চলছে। এই কারখানায় প্রতিদিন ১১০০ সোনার চেন ছাড়াও বিপুল সংখ্যক আংটি, হার উত্পাদন করা হচ্ছে। ধুলো থেকে সোনা বের করার কাজ চলছে জোর কদমে।

জিঙ্ক, রূপো, কপার-এর মতো কাঁচামাল আমেরিকার কাছ থেকে কিনছে তানিশক। তবে ভারতে এইসব পণ্যের দাম অনেকটাই সস্তা। সংস্থাটির দাবি, তারা কোয়ালিটি নিয়ে কোনো আপোস করেন না। গ্রাহকদের পরিশুদ্ধ জিনিস দেয়ার ব্যাপারে তারা অঙ্গীকারবদ্ধ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত