ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৯, ০১:০৩

প্রিন্ট

দৃষ্টিহীন ৪ যুবকের পর্বত জয়

দৃষ্টিহীন ৪ যুবকের পর্বত জয়
অনলাইন ডেস্ক

ভারতের ১৯ হাজার ৯০ ফুটের রুদ্রগয়রা পর্বতশৃঙ্গ জয় করে নজির গড়লো দেশটির দৃষ্টিহীন পর্বত আরোহী চার যুবক।

বেহালার সেচ্ছাসেবী সংগঠন ‘ভয়েস অব ওয়ার্ল্ড’-এর উদ্যোগে ১৭ সেপ্টেম্বর গঙ্গোত্রী থেকে ১৪ জন যাত্রা শুরু করেন। শেষ পর্যন্ত গত ২১ সেপ্টেম্বর ৬ জন পৌঁছান রুদ্রগয়রার শিখরে। দু’জন সাহায্যকারী পর্বত আরোহী তাদের সঙ্গেই ছিলেন।

সংগঠনের তরফে শৈবাল গুহ জানান, তাদের প্রত্যেকেরই বয়স ১৮ থেকে ২২-এর মধ্যে। শুভেন্দু মাজি দৃষ্টিহীন, বাসুদেব ভাল্লা এবং সুকদেব ভাল্লা আংশিক দৃষ্টিহীন, উজ্জ্বল ঘোষ বিশেষ ভাবে সক্ষম। তাদের সাহায্য করেছেন পর্বতারোহী দেবস্মিতা রায় এবং তারক সর্দার।

তিনি বলেন,পর্বতারোহনে ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ সাহা্য্য করেছে। তারা অ্যাডভান্স বেস ক্যাম্পপর্যন্ত সাহায্যও করেন। সঙ্গে ছিলেন স্থানীয় পর্বতারোহীরাও।

বেহালা সখেরবাজারে ওই সংস্থার কার্যালয়। সেখানে গরিব, অনাথ এবং বিশেষ ভাবে সক্ষমদের থাকার বন্দোবস্ত করা হয় বলে জানান শৈবালবাবু।

তিনি জানান, ভয়েস অব ওয়ার্ল্ড-এর পথ চলা শুরু ১৯৯২ সালে।প্রতি বছরই ভয়েস অব ওয়ার্ল্ডের পক্ষ থেকে অ্যাডভেঞ্চার ক্যাম্প এবং বিশেষ ভাবে সক্ষমদের নিয়ে শৃঙ্গ জয়ের চেষ্টা চালানো হয়।

এ বছরও তার অন্যথা হয়নি। শৈবালবাবু বলেন, এবার তিনটা গ্রুপে ৯২ জন ছিলেন। তার মধ্যে বিশেষভাবে সক্ষম ৫৫ জন। ১০ জন প্রান্তিক অনাথ। একটি দল গঙ্গোত্রী এবং উত্তরকাশীতে ছিল। ৫ থেকে ১৩ বছর বয়সী একটি দল ছিল উত্তরকাশীতে ৮ হাজার ফুট উচ্চতায়।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত