ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

ইরানের কাছে বার্তা পাঠিয়েছে সৌদি

ইরানের কাছে বার্তা পাঠিয়েছে সৌদি

সম্প্রতি সৌদি আরবের তেল স্থাপনায় ভয়াবহ হামলাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের দুই দেশ ইরান ও সৌদি আরবের মধ্যে উত্তেজনা তুঙ্গে। এ অবস্থায় ইরানের কাছে বার্তা পাঠিয়েছেন সৌদি নেতারা। সোমবার তেহরানে এ দাবি করেছেন ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি।

তিনি বলেন, প্রেসিডেন্ট ড. হাসান রুহানির কাছে বার্তা পাঠিয়েছেন সৌদি নেতারা। একটি আরব দেশের রাষ্ট্রপ্রধানের মাধ্যমে ড. রুহানির কাছে সৌদি বার্তা পৌঁছেছে বলে তিনি জানান। তবে সৌদি আরবের বার্তায় কী রয়েছে সে বিষয়ে তিনি কিছু জানাননি।

সৌদি আরবের পক্ষ থেকে ইরানকে বার্তা পাঠানোর খবরের সত্যতা সম্পর্কে সাংবাদিকরা প্রশ্ন করলে তিনি বলেন, ‘খবরটি সত্য। একজন আরব রাষ্ট্রপ্রধানের মাধ্যমে প্রেসিডেন্ট রুহানির কাছে সৌদি নেতাদের বার্তা এসেছে। তবে আমরা তাদের সদিচ্ছার নিদর্শন দেখব। প্রথম নিদর্শন হতে হবে ইয়েমেনে আগ্রাসন ও গণহত্যার অবসান ঘটানো।’

তিনি আরো বলেন, সৌদি আরবে ইয়েমেনিদের পাল্টা হামলায় তাদের সামরিক শক্তি ও সার্মথ্য প্রমাণিত হচ্ছে। তিনি বলেন, সৌদি আরব এর আগে ইয়েমেনের শক্তি-সামর্থ্যকে প্রত্যাখ্যান করে আসছিল, কিন্তু আরামকোর তেল স্থাপনায় হামলার মধ্য দিয়ে ইয়েমেনের শক্তি প্রমাণিত হয়েছে।

ইরান সরকারের মুখপাত্র আরো বলেন, সৌদি আরবের আচরণে প্রকৃত অর্থে পরিবর্তন আসলে ‌ইরান সেটাকে স্বাগত জানাবে। তিনি বলেন, ইরানের বার্তা প্রথম থেকেই সুস্পষ্ট। আমরা ইয়েমেনে সৌদি আগ্রাসন এবং গণহত্যা বন্ধের আহ্বান জানিয়ে আসছি এবং আমরা ইয়েমেনে যুদ্ধবিরতির প্রতিষ্ঠাকে সমাধানের উপায় বলে মনে করি।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত