ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

‘ইরানের সঙ্গে বৈঠকের জন্য কাকুতি-মিনতি করেছে যুক্তরাষ্ট্র’

‘ইরানের সঙ্গে বৈঠকের জন্য কাকুতি-মিনতি করেছে যুক্তরাষ্ট্র’

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি বলেছেন, ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের মার্কিন নীতি ব্যর্থ হয়েছে। এখন ইরানি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করার জন্য কাকুতি মিনতি করছে যুক্তরাষ্ট্র। এ সময় তিনি আরো বলেন, পরমাণু ইস্যুতে ইরানের বর্তমান নীতি অব্যাহত থাকবে।

বুধবার রাজধানী তেহরানে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র হাজার হাজার কমান্ডারের এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

আয়াতুল্লাহ খামেনি আরও বলেন, ইরান সাম্রাজ্যবাদীদের মোকাবেলায় আত্মসমর্পণ করেনি এবং তেহরান কাঙ্ক্ষিত ফল না পাওয়া পর্যন্ত পরমাণু ইস্যুতে দেওয়া প্রতিশ্রুতিগুলো ধারাবাহিকভাবে স্থগিত রাখার প্রক্রিয়া অব্যাহত রাখবে।

ইরানকে আত্মসমর্পণে বাধ্য করতে মার্কিনীদের সাম্প্রতিক ব্যর্থতা প্রসঙ্গে তিনি বলেন, ‘তারা ইরানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসতে কাকুতি-মিনতি পর্যন্ত করেছে। ইউরোপীয় বন্ধুদের কাছে সহযোগিতা চেয়েছে কিন্তু তারা পারেনি। এখন পর্যন্ত তাদের সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে। আমি দৃঢ়তার সঙ্গে বলছি ভবিষ্যতেও তাদের সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ব্যর্থ হবে।’

পরমাণু ইস্যুতে তিনি আরও বলেন, পরমাণু ইস্যুতে দেওয়া প্রতিশ্রুতিগুলো ক্রমান্বয়ে স্থগিত করার দায়িত্ব জাতীয় পরমাণু শক্তি সংস্থার। যেমনিভাবে সরকার ঘোষণা করেছে তারা পরিপূর্ণ আন্তরিকতার সঙ্গে এই কাজ অব্যাহত রাখবে যতক্ষণ পর্যন্ত না কাঙিক্ষত ফল পাওয়া যায়। এই প্রক্রিয়ায় অবশ্যই ফল আসবে।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত