ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

কাশ্মীরে গ্রেনেড হামলা, বহু হতাহত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১৭:৪৩  
আপডেট :
 ০৫ অক্টোবর ২০১৯, ১৭:৪৮

এবার কাশ্মীরে গ্রেনেড হামলা

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের দক্ষিণাঞ্চলীয় শহর অনন্তনাগে গ্রেনেড হামলা হয়েছে। এতে আহত হয়েছে অন্তত ১৪ জন। এদের মধ্যে ট্রাফিক পুলিশ এবং সাংবাদিকও রয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে জানায়, শনিবার কাশ্মীরের অনন্তনাগে গ্রেনেড হামলা হয়েছে। এতে পুলিশ-সাংবাদিকসহ অন্তত ১৪ জন আহত হয়েছেন। পুলিশ এই হামলার জন্য ‘সন্ত্রাসীদের’ দায়ী করেছে।

হামলা সম্পর্কে পুলিশ এক টুইটার পোস্টে জানায়, সন্ত্রাসীরা অনন্তনাগে গ্রেনেড নিক্ষেপ করেছে। পুরো এলাকা ঘিরে রাখা হয়েছে। তল্লাশি চলছে। অন্য একটি পোস্টে বলা হয়, আহতরা আশঙ্কামুক্ত।

পুলিশ মহাপরিচালক দিলবাগ সিং বলেন, এটা একটি পরিকল্পিত হামলা। হামলাটি হয়েছে স্থানীয় একটি সরকারি অফিসের কাছে।

পুলিশ সদস্যের এই বক্তব্য সত্য হয়ে থাকলে কাশ্মীরে বিধি-নিষেধ আরোপের পর এই প্রথম সেখানকার সরকারি অফিসের কাছে কোনো হামলা হলো।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, এদিন সকালে গ্রেনেড হামলার জন্য সন্ত্রাসবাদীরা কড়া নিরাপত্তার বেষ্টনীতে ঘেরা ডেপুটি কমিশনের অফিসকে তাক করলেও দুষ্কৃতীদের ছোড়া গ্রেনেড লক্ষ্যভ্রষ্ট হয়। এ সময় গ্রেনেডটি রাস্তার সাধারণ পথচারীদের গায়ে গিয়ে লাগে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট থেকে অবরুদ্ধ অবস্থায় আছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের (জম্মু-কাশ্মীর) জনগণ। এ ঘটনায় জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেনে। শঙ্কা প্রকাশ করেছে হিউম্যান রাইটস ওয়াচ নামের যুক্তরাষ্ট্রের মানবাধিকার সংস্থাও।

এদিকে উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে এবার ইস্যুটি নিয়ে ভারতের বিপক্ষে প্রথম কোনো সংসদীয় পদক্ষেপ নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যার অংশ হিসেবে কাশ্মীরের ‘মানবিক সংকট’ অবসানের আবেদন একটি সংসদীয় প্রতিবেদন যুক্ত করেছেন মার্কিন সিনেট প্যানেলের আইনপ্রণেতারা।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত