ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৯, ১৫:২৬

প্রিন্ট

দু দিনের সফরে বেইজিং পৌঁছেছেন ইমরান খান

দু দিনের সফরে বেইজিং পৌঁছেছেন ইমরান খান
অনলাইন ডেস্ক

দু দিনের সফরে মঙ্গলবার চীন গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার বেইজিং পৌঁছালে তাকে দেশটির সংস্কৃতিমন্ত্রী লু শুগাং ও পাকিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও জিং অভ্যর্থনা জানান।

সফরে প্রেসিডেন্ট জিনপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনার কথা রয়েছে ইমরান খানের। তবে তাদের আলোচনার মূল বিষয় হবে কাশ্মীর ইস্যু। ভারত সরকার কাশ্মীরের ওপর থেকে ৩৭০ ধারা তুলে নেয়ার পর সীমান্তে যে নিরাপত্তা সঙ্কট তৈরি হয়েছে তা নিয়ে আলোচনা করবেন দুই নেতা। পাকিস্তান ও চীন শুরু থেকেই মোদি সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে সোচ্চার রয়েছে।

গত বছর আগস্টে দায়িত্ব নেওয়ার পর এটা ইমরান খানের তৃতীয় দফা চীন সফর। শিগগিরই শি জিনপিংয়ের ভারত সফর করার কথা রয়েছে। তার আগে ইমরানের এই চীন সফরকে ভারত-পাকিস্তান কূটনৈতিক সম্পর্কে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

প্রেসিডেন্ট জিনপিং ছাড়াও চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গেও বৈঠক করার কথা ইমরান খানের। তাদের সঙ্গে দুই দেশের বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে আলোচনা করবেন তিনি। কথা হবে চীন-পাকিস্তান অর্থনৈতিক অঞ্চল নিয়েও।

মঙ্গলবার চীন-পাকিস্তান বাণিজ্য সম্মেলনে অংশ নেবেন পাকিস্তানি প্রধানমন্ত্রী। তিনি বলেন, চীনের সঙ্গে বন্ধুত্ব জোরদার করতেই এই সফর তার।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত