ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

মার্কিন সেনাদের সিরিয়া ত্যাগ

মার্কিন সেনাদের সিরিয়া ত্যাগ
শূন্য পড়ে আছে মার্কিন ঘাঁটি

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করে নিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। ফলে তুরস্কের সীমান্তবর্তী তেল আরকাম ঘাঁটিটি এখন শূন্য অবস্থায় পড়ে রয়েছে।

সোমবার মার্কিন সেনারা তেল আরকাম ঘাঁটি ছেড়ে চলে যায়। মার্কিন প্রশাসনের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা বলেছেন, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়ার পর সেখানে নতুন করে আর সেনা মোতায়েন করা হবে কিনা তা নিশ্চিত নয়।

সিরিয়ার উত্তরাঞ্চলে যখন তুরস্কের সেনারা অভিযান চালাচ্ছে তখন মার্কিন সৈন্য প্রত্যাহার করা হলো। মার্কিন সেনারা এতদিন কুর্দি গেরিলাদেরকে সমর্থন দিয়ে এসেছে। মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়ার পর কুর্দি গেরিলারা চরমভাবে হতাশা প্রকাশ করেছে।

এর আগে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর বের হয়েছে যে, সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযানের ব্যাপারে তুরস্ককে সবুজ সংকেত দিয়েছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, উত্তর সিরিয়ায় তুরস্ক তার দীর্ঘদিনের পরিকল্পিত সামরিক অভিযান চালাতে যাচ্ছে। কুর্দি গেরিলাদের এক মুখপাত্র আমেরিকাকে অভিযুক্ত করে বলেছেন, ওয়াশিংটন ওই অঞ্চলকে যুদ্ধক্ষেত্রে পরিণত করেছে। একই সঙ্গে তারা সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলকে যেকোনোভাবেই হোক তুর্কি অভিযান থেকে রক্ষা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত