ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

মোদি-জিনপিং বৈঠককে ঘিরে মাল্লাপুরমে কড়া নিরাপত্তা

মোদি-জিনপিং বৈঠককে ঘিরে মাল্লাপুরমে কড়া নিরাপত্তা

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং দু দিনের সফরে শুক্রবার দুপুরে ভারত আসছেন। সফরকালে তিনি তামিলনাড়ুর মাল্লাপুরমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকসহ একাধিক কর্মসূচিতে অংশ নেবেন বলে জানা গেছ। তার সফর উপলক্ষে নিরাপত্তা চাদরে ঢেকে দেয়া হয়েছে তামিলনাড়ু রাজ্যের ওই শহরটি। কেবল মাল্লাপুরম শহরেই বহাল করা হয়েছে ১০,০০০ পুলিশ। বসানো হয়েছে একাধিক সিসিটিভি ক্যামেরা।

চীনের রাষ্ট্রপতি শুক্রবার দুপুর দুটো নাগাদ চেন্নাই বিমানবন্দরে পৌঁছবেন। সেখান থেকে তাকে নিয়ে যাওয়া হবে একটি বিলাসবহুল হোটেলে। বিকেল পাঁচটা নাগাদ লাল কার্পেট পেতে অভ্যর্থনা জানানো হবে মহাবলীপুরমে। এই শহরটির সঙ্গে চিনের ফুজিয়ান প্রদেশের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। আর সেজন্যই চীনের রাষ্ট্রপতির ভারত সফরে এই জায়গাটি বিশেষ গুরুত্ব পাচ্ছে।

শুকবার বিকেল পাঁচটা নাগাদ মহাবলীপুরমের তিনটি ঐতিহাসিক সৌধ দর্শন করবেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি। মহাবলীপুরমের মন্দিরে বসে দুই রাষ্ট্রনেতা নিজেদের দেশকে এগিয়ে নিয়ে যাওয়া ও দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করার নিয়ে নিজেদের মতামত বিনিময় করবেন।

এরপর ওই মন্দির চত্বরে জিনপিংয়ের জন্য নৈশভোজের আয়োজন করবেন মোদি। শনিবার দুই দেশের নেতাদের কূটনৈতিক স্তরে আলোচনা হওয়ার কথা রয়েছে। সেই আলোচনার পর মধ্যাহ্নভোজ সারবেন মোদি ও জিনপিং। তারপরই দুপুর ১২ টা ৪৫ মিনিট নাগাদ চীনের উদ্দেশ্যে রওনা দেবেন জিনপিং।

এদিকে মাল্লাপুরমে মোদি ও শি জিনপিংয়ের বৈঠককে ঘিরে ব্যাপক নিরাপত্তা নেয়া হয়েছে মাল্লাপুরমে। তামিলনাড়ুর ১০টি জেলার পুলিশকর্মীদের মাল্লাপুরমে নিয়ে আসা হয়েছে। ১০,০০০ পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকে। বসানো হয়েছে ৫০০টি সিসিটিভি।

পুরো নিরাপত্তা ব্যবস্থা তদারকির ভার দেওয়া হয়েছে ৯ জন আইএএস অফিসার এবং ৩৪ জন উচ্চ পদস্থ পুলিশ কর্মকর্তার উপর। তামিলনাড়ুর মুখ্যসচিব কে সানমুগায়াম নির্দেশিকা জারি করে তাদের দায়িত্ব ভাগ করে দিয়েছেন বলে জানা গেছে।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত