ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

দূতিয়ালি করতে ইরান-সৌদি আরব সফরে ইমরান

দূতিয়ালি করতে ইরান-সৌদি আরব সফরে ইমরান

ইরান ও সৌদি আরবের মধ্যকার চলমান উত্তেজনা নিরসনে মধ্যস্থতা করার লক্ষ্য নিয়ে তেহরান এবং রিয়াদ সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সফরের প্রথম পর্যায়ে রোববার ইরানের রাজধানী তেহরানে পৌঁছাবেন পাক প্রধানমন্ত্রী।

তেহরান সফরের সময় প্রেসিডেন্ট ড. হাসান রুহানিসহ শীর্ষ স্থানীয় ইরানি নেতাদের সঙ্গে দেখা করবেন ইমরান খান। মঙ্গলবার তিনি সৌদি আরবের উদ্দেশে তেহরান ছাড়বেন। রিয়াদে একদিনের সফরের সময় তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী ইমরান খানের আসন্ন সফরের বিষয়টি বৃহস্পতিবার পাক পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ড. মুহাম্মদ ফয়সাল সাপ্তাহিক সংবাদ ব্রিফিংয়ের সময় নিশ্চিত করেন। এছাড়া, গতকাল পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন পত্রিকা এ বিষয়ে একটি প্রতিবেদন করেছে।

ইমরান খানের সফরের আগে পাকিস্তানের একজন শীর্ষপর্যায়ের কূটনীতিক গোপনে তেহরান এবং রিয়াদ সফর করেছেন বলেও পাকিস্তানের এক সংবাদ মাধ্যম জানিয়েছে।

এদিকে ইমরন খানের এই সফরকে স্বাগত জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মাদ জাওয়াদ জারিফ। তুরস্কের গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তেহরান এবং রিয়াদের মধ্যে মধ্যস্থতা ব্যাপারে যে উদ্যোগ নিয়েছেন তাকে আমরা স্বাগত জানাই।

সাক্ষাৎকার জারিফ আরো বলেন সৌদি আরবের সাথে যে কোনো বিষয়ে আমরা আলোচনা করার জন্য খোলা মন নিয়ে বসে আছি। সৌদি আরবে আমাদের প্রতিবেশী, আমরা সারা জীবন একসঙ্গে থাকতে চাই।

আরো তিনি বলেন, আলোচনা ছাড়া আসলে আমাদের কারো সামনে কোনো বিকল্প নেই এবং আমরা সৌদি আরবের সঙ্গে আলোচনার ব্যাপারে কখনোই মধ্যস্থতার প্রস্তাব নাকচ করিনি।

সূত্র: পার্স টুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত