ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

‘রাফায়েল থাকলে ভারতে বসেই পাকিস্তানে হামলা করা যেত’

‘রাফায়েল থাকলে ভারতে বসেই পাকিস্তানে হামলা করা যেত’

ভারতের কাছে আগেই যদি রাফালের মতো অত্যাধুনিক যুদ্ধবিমান থাকতো তাহলে পকি্তোনের বালাকোটে ঢুকে হামলা চালানোর কোনও প্রয়োজন পড়তো না, দেশে বসেই পাকিস্তানে বোমা ফেলা যেত। এ কথা বলেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

মহারাষ্ট্র রাজ্যের থানে জেলায় বিজেপি মনোনীত প্রার্থী নরেন্দ্র মেহতার পক্ষে এক জনসভায় বক্তব্য রাখতে গিয়ে ওই কথা বলেন তিনি।

রাজনাথ সিং বলেন, ‘আমাদের যদি রাফায়েল জঙ্গি বিমান থাকত তবে আমাদের বালাকোটে প্রবেশ করে বিমান হামলা চালানোর দরকার হত না। ভারতে বসেই আমরা বালাকোটে হামলা করতে পারতাম। তবে তিনি বলেন, ভারত এসব যুদ্ধবিমান কিনেছে কেবল আত্মরক্ষার জন্যেই, অন্য দেশে হামলা চালানোর জন্য নয়।

মঙ্গলবার ফ্রান্সের একটি অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ভারতীয় বিমানবাহিনীর হাতে তুলে দেওয়ার জন্যে প্রথম রাফায়েল যুদ্ধবিমানটি গ্রহণ করেন রাজনাথ সিং। চুক্তি অনুযায়ী ফ্রান্স মোট ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান সরবরাহ করবে ভারতকে। বহু প্রতীক্ষিত বিমানটি গ্রহণ করার পর ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী এই যুদ্ধবিমানে উঠে কিছুটা সময় আকাশে ভ্রমণ করে দেখেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ওই বিমানে শুধুমাত্র আমি আর পাইলট ছিলাম। আমি সুপারসনিক গতিটি অনুভব করতে চেয়েছিলাম, তাই তাকে সেই গতিতেই চালাতে বলি।’

এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শাসনামলকে এই সুপারসনিক গতির রাফায়েল বিমানের সঙ্গে তুলনা করে রাজনাথ সিং বলেন, ‘কংগ্রেস এবং এনসিপির শাসনকালে সুপারসনিক গতিতে দেশ নিচে নেমেছিল আর আমাদের সরকার সুপারসনিক গতিতে এগিয়ে চলেছে।’

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত