ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

এবার ট্রাম্পকে এরদোয়ানের কড়া হুঁশিয়ারি

এবার ট্রাম্পকে এরদোয়ানের কড়া হুঁশিয়ারি

সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সেনা অভিযানের ঘটনায় দেশটির দুইজন মন্ত্রী, তিনজন উচ্চপদস্থ কর্মকর্তা এবং কিছু প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু এসব অবরোধে নিয়ে মোটেও ভীত নন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রেসেপ তায়েব এরদোয়ান। তিনি বিদ্রোহী কুর্দিদের বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছেন।

এসময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ার করে দিয়ে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, যত চাপ সৃষ্টি করা হউক না কেন সিরিয়ার উত্তরাঞ্চলে যুদ্ধবিরতিতে আসবে না তুরস্ক।

এর আগে দ্রুত যুদ্ধ বিরতির আহ্বান জানিয়ে সোমবার তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ানকে টেলিফোন করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই আগ্রাসনের কারণে তিনি তুরস্কের ওপর ট্রাম্প কিছু নিষেধাজ্ঞা আরোপেরও অনুমোদন দেন।

এছাড়া তুরস্ক এবং কুর্দিদের মধ্যে সমঝোতার লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কাজ করার নির্দেশ দিয়েছেন ট্রাম্প। তবে তুর্কি প্রেসিডেন্ট স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তিনি কোনো যুদ্ধবিরতিতে আসবেন না।

নিষেধাজ্ঞা সম্পর্কে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, এই নিষেধাজ্ঞা চলতে থাকবে এবং ক্রমে আরো কঠোর হতে থাকবে যতক্ষণ পর্যন্ত তুরস্ক যুদ্ধবিরতি ঘোষণা না করবে, সংঘাত বন্ধ না করবে এবং দীর্ঘমেয়াদী কোনো শান্তিচুক্তিতে না আসবে। তিনি যত দ্রুত সম্ভব ওই এলাকা সফরে যাবেন বলেও জানান।

এর আগে সিরিয়ায় অভিযানের প্রতিক্রিয়ায় গত সোমবার ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) নেতারা তুরস্কে অস্ত্র রপ্তানি বন্ধ করার ব্যপারে একমত হয়েছেন। জবাবে তুরস্ক বলেছে, বেআইনি এবং পক্ষপাতমূলক আচরণের জন্য ইই’র সাথে নিজেদের সম্পর্ক পুনঃমূল্যায়ন করবে দেশটি।

প্রেসিডেন্ট এরদোয়ান গত সপ্তাহেও জোর দিয়ে বলেছিলেন, যে যাই বলুক তার দেশের সেনারা সিরীয় কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযান বন্ধ করবে না।

তার ভাষায়, ‘আমরা ওয়াইপিজি’র গেরিলাদের বিরুদ্ধে যে পদক্ষেপ নিয়েছি তা বন্ধ করবো না, যে যাই বলুক অভিযান চলবে। আমরা ডান-বাম সব জায়গা থেকেই হুমকি পাচ্ছি। কিন্তু কোন হুমকির কাছে মাথা নত করব না।’

এসময় এরদোয়ান আরো বলেন, সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় যে অপারেশন শুরু হয়েছে তার ফলে তুর্কি গেরিলারা উত্তর সিরিয়া থেকে নিজেদেরকে প্রত্যাহার না করা পর্যন্ত এই অভিযান চলবে। তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ৩২ কিলোমিটারের কথা বলেছেন সীমান্ত থেকে কুর্দি গেরিলাদেরকে সেই ৩২ কিলোমিটার দক্ষিণে চলে যেতে হবে, তাদেরকে এই এলাকা ছেড়ে দিতে হবে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত