ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

মাদক সম্রাটের ছেলেকে গ্রেপ্তার, শহরে তাণ্ডব

মাদক সম্রাটের ছেলেকে গ্রেপ্তার, শহরে তাণ্ডব

মেক্সিকোর মাদক সম্রাট এল চাপো গুজম্যানের ছেলে ওভিদিও গুজম্যান লোপেজকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। বৃহস্পতিবার এক অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

এই গ্রেপ্তারকে কেন্দ্র করে দেশটির উত্তরাঞ্চলীয় শহর সিনালোয়ায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাদক পাচার চক্রের প্রচণ্ড গোলাগুলির খবর পাওয়া গেছে। তবে এতে তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক আদালতে ৬২ বছর বয়সী মাদক সম্রাট এল চাপো গুজম্যানের বিরুদ্ধে মাদক পাচার এবং অর্থপাচারসহ দশটি অভিযোগ প্রমাণিত হওয়ার পর তাকে ৩০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

২০১৫ সালে একটি সুরঙ্গ দিয়ে কারাগার থেকে পালিয়ে যান গুজম্যান। তবে পরে তাকে আবারও গ্রেপ্তার করা হয়। ২০১৭ সালে তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর কর হয়েছে।

মেক্সিকোর উত্তরাঞ্চলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে প্রভাবশালী মাদকচক্র সিনালোয়ার ব্যাপক সংঘর্ষ বাধে। এই মাদক পাচার চক্রের সাবেক প্রধান ছিলেন গুজম্যান। যুক্তরাষ্ট্রে মাদক পাচারের সবচেয়ে বড় চক্র এটি।

প্রশাসনের তরফ থেকে বলা হয়েছে, রুটিনমাফিক অভিযানের সময় একটি বাড়ি থেকে ওভিদিও গুজম্যানকে গ্রেপ্তার করা হয়। নিরাপত্তা বাহিনীর হাত থেকে তাকে ছিনিয়ে নিতে গুলি চালায় তার দলের সন্ত্রাসীরা। এসময় সন্ত্রাসীরা পুলিশের গাড়িসহ বেশ কিছু যানবাহনে আগুন ধরিয়ে দেয়।

কর্মকর্তারা জানিয়েছেন, আরও সহিংসতা এড়াতে পুলিশ ওভিদিও গুজম্যানকে তাদের হেফাজতে না নিয়েই ফিরে গেছে।

এল চাপোকে আটক করার পর থেকে তার ২০ বছর বয়সী ছেলে ওভিদিও মাদকচক্র সিনালোয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে বিবিসি জানিয়েছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত