ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৯, ০৮:৫৪

প্রিন্ট

ভারতে বিধানসভা নির্বাচন: মহারাষ্ট্র-হরিয়ানা ফের বিজেপির দখলে যাচ্ছে

মহারাষ্ট্র-হরিয়ানা ফের বিজেপির দখলে
মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনে ভোট দিচ্ছেন শাহরুখ খান
কলকাতা প্রতিনিধি

ভারতের মহারাষ্ট্র ও হরিয়ানা রাজ্যের বিধানসভার ভোটগ্রহন শেষ হতে না হতেই শুরু হয়ে গিয়েছে কাউন্ট ডাউন। এই দুই রাজ্যে কারা ক্ষমতায় আসতে চলেছে তা নিয়ে সোমবার ভোট শেষে বুথ ফেরত সমীক্ষা বলছে দুই রাজ্যেই ফের ক্ষমতায় আসতে চলেছে মোদির দল বিজেপি।

ভারতের বিভিন্ন সংস্থার করা বুথ ফেরত জরিপ এমনই ইঙ্গিত দিয়েছে। ইন্ডিয়া টুডে, এক্সিস মাই ইন্ডিয়াসহ ১১ টি সংস্থার করা বুথ ফেরত জরিপেই দেখা যাচ্ছে, ভারতের মহারাষ্ট্রে ফের ক্ষমতায় আসতে চলেছে বিজেপি ও শিবসেনা জোট।

সোমবার মহারাষ্ট্র বিধানসভার নির্বাচনে মোট ২৮৮ টি আসনে ভোট নেওয়া হয়। জরিপ বলছে, মোট ২৮৮ টি আসনের ২১১ টিতেই জয় পেয়ে ওই রাজ্যে সরকার গঠন করতে চলেছে বিজেপি ও শিবসেনা জোট। সেক্ষেত্রে বিরোধী কংগ্রেস ও ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) জোট পেতে পারে মাত্র ৬৪ টি আসন। যদিও প্রকৃত ফলাফল জানা যাবে আগামী ২৪ অক্টোবর।

অন্যদিকে ভারতের হরিয়ানা রাজ্যেও ফের ক্ষমতায় আসতে চলেছে বিজেপি। সোমবার মহারাষ্ট্রের সঙ্গে হরিয়ানা বিধানসভার মোট ৯০ টি আসনে ভোট নেওয়া হয়। বিভিন্ন সংস্থার বুথ ফেরত জরিপে দেখা গেছে হরিয়ানাতেও বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে চলেছে ভারতের ক্ষমতাসীন দলটি।

ভারতের টাইমস নাও, রিপাবলিক টিভি, এবিপি নিউজ, নিউজ ১৮ এবং টিভি ৯ ভারতবর্ষের ‘পোল অফ পোলস’অনুযায়ী বিজেপি হরিয়ানা রাজ্যে মোট ৬৯ টি আসন পেতে পারে। কংগ্রেসের দখলে যেতে পারে মাত্র ১১ টি আসন। অন্যান্য দলগুলোর বাকি ১০ টি আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই রাজ্যটিতেও ফল ঘোষনা হবে আগামী ২৪ অক্টোবর।

সোমবার মহারাষ্ট্র ও হরিয়ানা রাজ্যের বিধানসভা নির্বাচনের পাশাপাশি ভারতের ১৮ টি রাজ্যের ৫১ টি বিধানসভা ও দুইটি লোকসভা আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। উপনির্বাচন চলে উত্তরপ্রদেশের ১১, বিহারের ৫, গুজরাটের ৬, রাজস্থানের ২, হিমাচল প্রদেশ ও তামিলনাড়ুর ২ টি করে আসনে; আসামের ৪, পাঞ্জাবের ৪ টি আসনে, কেরলার ৫ ও সিকিমের ৩ টি আসনে।

এছাড়াও উপনির্বাচন হয়েছে ছত্রিশগড়, অরুনাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, মেঘালয় পুদুচেরি ও তেলেঙ্গানা রাজ্যেও। এই সব উপনির্বাচনের ফলগুলিও জানা যাবে আগামী ২৪ অক্টোবর।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত