ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৯, ১১:৫৫

প্রিন্ট

ফের কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো

ফের কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো
অনলাইন ডেস্ক

কানাডায় সোমবার অনুষ্ঠিত নির্বাচনে জাস্টিন ট্রুডোর দল লিবারেল পার্টিকে বিজয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন কানাডিয়ান ব্রডকাস্টিং কমিশন। ফলে আবারও প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন ট্রুডো।

এদিকে ‘একটি দুর্দান্ত এবং কঠোর লড়াইয়ে জয়’ পাওয়ায় টুইটারে ট্রুডোকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কানাডার সাধারণ নির্বাচনে জয় পেলেও একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়েছে ক্ষমতাসীন লিবারেল পার্টি। ৩৩৮ আসনের পার্লামেন্ট নির্বাচনে ট্রুডোর দল পেয়েছে ১৫৬টি আসন। আর ১২১টি আসন পেয়েছে তাদের প্রবল প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টি। সংখ্যাগরিষ্ঠ সরকার নিশ্চিত করতে ট্রুডোর দরকার ছিল ১৭০টিসংবিধান অনুযায়ী একক সংখ্যাগরিষ্ঠতার জন্য তাদের ১৭০টি আসন পেতে হতো। নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় পার্লামেন্ট কোনো প্রস্তাব পাস করার ক্ষেত্রে তাকে অন্য দলগুলোর ওপর নির্ভর করতে হতে পারে।

এদিকে নির্বাচনে জয় পাবার পর মঙ্গলবার সকালে মন্ট্রিলে কর্মী সমর্থকদের সমাবেশে বক্তব্য রাখেন ৪৭ বছর বয়সী জাস্টিন ট্রুডো। তিনি সমর্থকদের উদ্দেশ্য করে বলেন,‘বন্ধুরা, এই ফলাফলের জন্য আপনাদের অভিনন্দন জানাই। আপনাদের প্রচেষ্টার কারণেই আমরা আজ এই জয় পেয়েছি।’

২০১৫ সালে ট্রুডো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের সময় তার মন্ত্রিসভায় নারী-পুরুষের সমান অংশগ্রহণের কারণে বিশ্বের সংবাদ মাধ্যমে শিরোনাম হয়েছিলেন। যা তার দলের প্রধান গুরুত্বপূর্ণ লক্ষ্য বলে তিনি প্রমাণ করতে চেয়েছিলেন। কিন্তু চার বছর বাদে তার সেই অঙ্গীকার প্রশ্নের মুখে পড়েছে।

দেশের ৪৩ তম জাতীয় নির্বাচনে ট্রুডোর মূল প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির অ্যান্ড্রু শের। মোট ৩৩৮টি আসনে নির্বাচন সরকার গঠনের জন্য একটি দলকে কমপক্ষে ১৭০টি আসনে জয়লাভ করতে হবে।

প্রয়াত প্রধানমন্ত্রী এবং লিবারেল পার্টির সাবেক নেতা পিয়েরে ট্যুডোর সন্তান জাস্টিন ট্রুডো। বাবার দেখানো পথেই এগিয়ে যাচ্ছেন তিনি। সোমবার পরিবারের সদস্যদের নিয়ে মন্ট্রিলে ভোট দিয়েছেন ট্রুডো। গত চারদিন ধরে সারাদেশে নির্বাচনী প্রচারণায় বেশ গতিশীল দেখা গেছে তাকে। অপরদিকে নিজের নির্বাচনী জেলা সাস্কাটচেওয়ানে ভোট দিয়েছে শের।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত