ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

কুর্দি সঙ্কট সমাধানে পুতিন-এরদোয়ানের ঐতিহাসিক চুক্তি

কুর্দি সঙ্কট সমাধানে পুতিন-এরদোয়ানের ঐতিহাসিক চুক্তি

তুরস্কের সিরিয়া সংলগ্ন সীমান্ত থেকে কুর্দি বাহিনীকে সরিয়ে নিতে তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তায়েব এরদোয়ানের সঙ্গে এক ঐতিহাসিক চুক্তিতে স্বাক্ষর করেছেন রাশিয়ার সরকার প্রধান ভ্লাদিমির পুতিন।

এর আগে রাশিয়ার অবকাশযাপন কেন্দ্র সোচি শহরে মঙ্গলবার টানা প্রায় পাঁচ ঘণ্টা বৈঠক করেন দুই নেতা। এরপরই তারা কুর্দি বিদ্রোহীদের নিয়ে ১০ ধারার ওই চুক্তিতে স্বাক্ষর করেন।

ওই চুক্তি অনুযায়ী তুরস্ক ও সিরিয়ার ওই সীমান্তবর্তী এলাকায় যৌথভাবে টহল দেবে তুর্কি রুশ সেনারা। এছাড়া পুতিন ও এরদোগান সিরিয়ায় যে কোনো ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ চালানোর বিষয়েও সম্মত হয়েছেন। সমঝোতা অনুযায়ী সিরিয়ার উত্তরাঞ্চলীয় মানবিজ ও তাল-রাফয়াত শহর থেকে কুর্দি গেরিলারা সরে যাবে।

চুক্তি অনুযায়ী বুধবার (২৩ অক্টোবর) স্থানীয় সময় দুপুর ১২টা থেকে রাশিয়ার মিলিটারি পুলিশ ও সিরিয়ার সীমান্তরক্ষী বাহিনী উত্তর সিরিয়ার সেসব এলাকায় প্রবেশ করবে যেসব এলাকায় তুর্কি সেনাবাহিনী অভিযান চালাচ্ছে না। কুর্দি গেরিলারা যাতে সিরিয়া-তুরস্ক সীমান্ত থেকে ৩০ কিলোমিটার দূরে সরে যেতে পারে তারা সে বিষয়টি তদারকি করবে। আর কুর্দি বিদ্রোহীদের সরে যাওয়ার এই প্রক্রিয়া ১৫০ ঘণ্টা সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে।

এ ছাড়া, রাজনৈতিক উপায়ে সিরিয়া সংকট সমাধানের লক্ষ্যে প্রচেষ্টা অব্যাহত রাখতেও দুই নেতা সম্মত হয়েছেন।

তুরস্কের সেনাবাহিনী গত ৯ অক্টোবর থেকে সন্ত্রাস বিরোধী যুদ্ধ ও তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে কুর্দি গেরিলাদের হঠাতে সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় সেমরিক অভিযান শুরু করে। পরে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর গত ১৭ অক্টোবর থেকে পাঁচদিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় তুরস্কের এরদোয়ান সরকার। যুদ্ধবিরতির ওই সময়সীমা শেষ হওয়ার আগেই তুর্কি ও রুশ প্রেসিডেন্টের মধ্যে এই ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত হলো।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত