ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

জম্মু-কাশ্মীরে ভারতীয় হেলিকপ্টার বিধ্বস্ত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৯, ১৬:৫৪  
আপডেট :
 ২৪ অক্টোবর ২০১৯, ১৬:৫৭

জম্মু-কাশ্মীরে ভারতীয় হেলিকপ্টার বিধ্বস্ত

জম্মু-কাশ্মীরে ভারতের একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। ওই হেলিকপ্টারে নয়জন আরোহী ছিলেন। এদের মধ্যে উত্তরাঞ্চলের সেনাবাহিনীর কমান্ডার রনবীর সিংও ছিলেন। তারা সবাই অক্ষত রয়েছেন।

জানা যায়, জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলার মান্দি এলাকায় জরুরি অবতরণের সময় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বিমান বিধ্বস্তের ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

যান্ত্রিক ত্রু টির কারণে হেলিকপ্টারটি ভেঙে পড়েছে বলে প্রাথমিক তদন্তে অনুমান করা হচ্ছে। এই দুর্ঘটনার পিছনে অন্য কোনও কারণ রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলেও জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

পুরো বছরজুড়েই নিয়মিত বিরতি দিয়ে বেশ কয়েকটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে ভারতে। গত ২৭ সেপ্টেম্বর সামরিক প্রশিক্ষণের সময়ই ভূটানে ভেঙে পড়ে ভারতীয় সেনাবাহিনীর একটি হেলিকপ্টার। এতে ঘটনাস্থলেই দুই পাইলটের প্রাণহানি ঘটেছে।

কোনোরকম যুদ্ধ অভিযান ছাড়াই আকাশে ওড়ার সময় বিধ্বস্ত হয়ে পড়ছে ভারতীয় যুদ্ধবিমানগুলো। এতে অনেকেই সমালোচনা করছে ভারতীয় বিমান বাহিনীর।

চলতি বছরেই পৃথক ১০টি ঘটনায় অন্তত ১১ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে এক ভারতীয় সংবাদমাধ্যম। এসব দুর্ঘটনায় পাইলটসহ কমপক্ষে ২২ জন প্রাণ হারিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত