ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

জাপানে বন্যা-ভূমিধসে নিহত ১০

জাপানে বন্যা-ভূমিধসে নিহত ১০

জাপানে ঘূর্ণিঝড় পরবর্তী বন্যা ও ভূমিধসে দেশটির আরও কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। এ ঘটনায় নিখোঁজ হয়েছে আরো চারজন।

গত ১২ অক্টোবর দেশটিতে আঘাত হেনেছিলো ভয়াবহ ঘূর্ণিঝড় হাগিবিস। ওই ঝড়ে কমপক্ষে ৮৮ জন নিহত হয়েছিলো বলে জানা যায়। এতে আহত হয়েছিল আরো ৩ শতাধিক মানুষ। এছাড়া হাজার হাজার বাড়িঘর ও ভবন ধসে পড়েছে, যা এখনও মেরামত করা সম্ভব হয়নি। এরপরই ভারী বর্ষণ ও ভূমিধসের ঘটনা ঘটলো।

দেশটির সরকারি সম্প্রচারমাধ্যম এনএইচকের প্রতিবেদনে জানানো হয়েছে, বন্যা ভূমিধসে এসব মানুষ নিহত হওয়ার ঘটনা ঘটেছে দেশটির পূর্বাঞ্চলে। বার্তা সংস্থা রয়টার্স শনিবারের এক প্রতিবেদনে জানিয়েছে, অন্তত ১০ জনের মৃত্যু ছাড়াও আরও চারজন মানুষের খোঁজ পাওয়া যাচ্ছে না।

টানা বর্ষণে জাপানের পূর্ব ও উত্তর-পূর্বে অবস্থিত চিবা এবং ফুকুশিমা অঞ্চলে জলাবদ্ধতা ছড়িয়ে পড়েছে। ছয় সপ্তাহের মধ্যে তৃতীয়বারের মতো বৃষ্টিপাতের ফলে এলাকাগুলো ডুবে গেছে। নিম্নচাপের কারণে কিছু স্থানে মাত্র আধবেলায় যে বৃষ্টিপাত হয়েছে তা এক মাসের বৃষ্টির সমান।

হাগিবিসে লণ্ডভণ্ড মধ্য ও পূর্বাঞ্চলীয় শহরগুলোতে তীব্র বাতাস ও মুষলধারে বৃষ্টির পাশাপাশি আরও বন্যা ও ভূমিধস হতে পারে বলেও আশঙ্কা করছে কর্তৃপক্ষ। গত মাসে দুটি টাইফুন আঘাত হানা উত্তরাঞ্চলের বেশিরভাগ এলাকার মানুষজনকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে নির্দেশনা দেয়া হয়েছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত