ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ক্যালিফোর্নিয়া ছড়িয়ে পড়েছে দাবানল, জরুরি অবস্থা জারি

ক্যালিফোর্নিয়া ছড়িয়ে পড়েছে দাবানল, জরুরি অবস্থা জারি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে দাবানল। ফলে পরিস্থিতি মোকাবেলা গোটা রাজ্যে রোববার জরুরি অবস্থা জারি করেছেন গভর্নর গেভিন নিউসম।

জানা যায়, তীব্র বাতাসের কারণে ক্যালিফোর্নিয়ার দাবানলেরআগুন চারদিকে ছড়িয়ে পড়ছে। ফলে এই অঙ্গরাজ্যের উত্তরাঞ্চল থেকে প্রায় এক লাখ ৮০ হাজার মানুষকে তাদের বাড়ি-ঘর ছেড়ে নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। লোকজন দ্রুত সরে যাওয়ার চেষ্টা করায় সান্তা রোজার রাস্তা-ঘাট লোকজনে পরিপূর্ণ হয়ে উঠেছিল।

হাজার হাজার বাড়ি-ঘর দাবানলে পুড়ে যাওয়ার হুমকিতে রয়েছে। দাবানল ছড়িয়ে পড়ার পর থেকে সেখানকার প্রায় দশ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাচ্ছে। রাজ্যের ইতিহাসে এ ধরনের ঘটনা এর আগে দেখা যায়নি।

নতুন করে ছড়িয়ে পড়া আগুনে যাতে বৈদ্যুতিক ক্যাবলের কোনো ক্ষতি না হয় সেজন্য কাজ করে যাচ্ছে বিভিন্ন বিদ্যুৎ কোম্পানি। ফলে আরো বহু মানুষের বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় থাকার আশঙ্কা দেখা দিয়েছে।

ক্যালিফোর্নিয়ার সান্তা রোজাসহ সোনোমা কাউন্টির বিভিন্ন এলাকা থেকে লোকজনকে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

সোনোমা এলাকায় দাবানলে কমপক্ষে ৩০ হাজার একর জমি পুড়ে ছাই হয়ে গেছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নর্থ ক্যালিফোর্নিয়ার ৩৬টি কাউন্টির প্রায় ৯ লাখ ৪০ হাজার বাড়ি-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। এতে প্রায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হবে।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত