ঢাকা, শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৩০ মিনিট আগে English

প্রকাশ : ০২ নভেম্বর ২০১৯, ১০:৪৩

প্রিন্ট

‘কাশ্মীরের অচলাবস্থা সমর্থন করা যায় না’

‘কাশ্মীরের অচলাবস্থা সমর্থন করা  যায় না’
অনলাইন ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলাপকালে সন্ত্রাসবাদ ও চরমপন্থা প্রতিরোধে একসঙ্গে কাজ করার কথা বলেছিলেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। কিন্তু এরপরই তিনি ভারত শাসিত জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, ‘কাশ্মীরের পরিস্থিতি মোটেও টেকসই নয় এবং দিনের পর দিন এ ধরনের অচলাবস্থা সমর্থন করা যায় না।’ এসময় কাশ্মীরের বাসিন্দাদের উন্নতির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা বলেন ভারত সফররত জার্মান চ্যান্সেলর ।

তিন দিনের ভারত সফরে থাকা মেরকেল শুক্রবার নয়াদিল্লিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কাশ্মীর নিয়ে এই উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, ‘কাশ্মীরের জনগণের জন্য এখনকার সময়টা ভালো নয় এবং টেকসই নয়। নিশ্চিতভাবে এই পরিস্থিতির উন্নতি হতে হবে।’

ভারতীয় কর্মকর্তারা জানান, হায়দারাবাদ হাউসে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকে কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনা হয়নি। তবে শুক্রবারের নৈশভোজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে জম্মু-কাশ্মীর নিয়ে সরকারের নেওয়া পদক্ষেপের বিষয়ে জানার কথা ছিল মেরকেলের।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয় বিজেপি শাসিত ভারত সরকার। জম্মু-কাশ্মীর এবং লাদাখ দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করে।

বিশেষ মর্যাদা তুলে নেয়ার আগে থেকে উপত্যকাটিতে মোতায়েন করা হয়েছে হাজার হাজার অতিরিক্ত সেনা। এখনও বন্ধ রয়েছে ইন্টারনেট ও টেলিফোন সংযোগ। ফলে গত দু মাস ধরে শুধু ভারত নয়, গোটা বিশ্বের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে কাশ্মীরি জনগণের। এরপরই রাজনৈতিক দলগুলো নেতা-কর্মীসহ হাজার হাজার মানুষকে আটক করেছে ভারত সরকার। বাদ যাচ্ছে না মাত্র নয় বছর বয়সী শিশুরাও।

সূত্র: দ্য হিন্দু

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত