ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

জরুরি অবস্থা জারি, সব স্কুল বন্ধ ঘোষণা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ নভেম্বর ২০১৯, ১১:৪২

দিল্লিতে জরুরি অবস্থা জারি, স্কুল বন্ধ ঘোষণা
প্রতীকী ছবি

ভারতের রাজধানী দিল্লিতে দীপাবলির পর থেকে বাতাসের দূষণের মাত্রা ভয়াবহ অবস্থায় পৌঁছানোর জেরে এবার সুপ্রিম কোর্টের নির্দেশে শহরটিতে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি (পাবলিক হেলথ ইমার্জেন্সি) অবস্থা ঘোষণা করা হয়েছে। স্কুলগুলো বন্ধ ঘোষণা করেছে দিল্লি সরকার।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, নগরী গ্যাস চেম্বারে পরিণত হয়েছে। তার অভিযোগ, দিল্লি রাজ্যের দুই পড়শি পাঞ্জাব ও হারিয়ানায় ফসলের গোড়া পোড়ানোর ধোঁয়া এদিকে উড়ে এসে অবস্থা সঙ্গিন করে তুলেছে।

দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বলেছে, জনস্বাস্থ্য জরুরি অবস্থায় ৫ নভেম্বর পর্যন্ত দিল্লি ও সংলগ্ন এলাকায় সব রকম নির্মাণ কাজ বন্ধ থাকবে। দিল্লির সব স্কুল বন্ধ থাকবে মঙ্গলবার পর্যন্ত। শীতকালে নিষিদ্ধ থাকবে বাজি পোড়ানো।

পরিবেশ দূষণ (প্রতিরোধ ও নিয়ন্ত্রণ) কর্তৃপক্ষের চেয়াপারসন ভুহরী লাল বলেন, ‘দূষণের মাত্রা হ্রাস না হওয়া পর্যন্ত শিশু, বয়স্ক এবং স্বাস্থ্য ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর বিশেষ যত্ন নেওয়া উচিত ও খোলা আকাশের নিচে শরীরচর্চা করা থেকে বিরত থাকা উচিত। এমন গুরুতর পরিস্থিতিতে আমি আপনাদের ব্যক্তিগত উদ্যোগ আশা করছি। সেই সাথে, জারিকৃত নির্দেশাবলী কঠোরভাবে প্রয়োগ এবং সম্পূর্ণভাবে মেনে চলার আহ্বান জানাচ্ছি।’

তিনদিন আগে প্রকাশিত এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী বিশ্বের সবচেয়ে দূষিত শহর ভারতের রাজধানী নয়াদিল্লি। দ্বিতীয় স্থানে পাকিস্তানের লাহোর এবং তৃতীয় স্থানে আছে ভিয়েতনামের রাজধানী হ্যানয়। বাংলাদেশের রাজধানী ঢাকা ১৬৭ স্কোর নিয়ে আছে তালিকার চতুর্থ স্থানে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত