ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ০২ নভেম্বর ২০১৯, ১৩:১৪

প্রিন্ট

মালিতে ভয়াবহ হামলায় ৫২ সেনা নিহত

মালিতে ভয়াবহ হামলায় ৫২ সেনা নিহত
অনলাইন ডেস্ক

মালির উত্তর পূর্বাঞ্চলীয় এলাকায় এক সামরিক পোস্টে চালানো ভয়াবহ হামলায় কমপক্ষে ৫৩ জন নিহত হয়েছে। এর আগে নিহতের সংখ্যা ৩৫ বলে জানানো হয়েছিলো। নিহতদের মধ্যে মাত্র একজন বেসামরিক নাগরিক। বাকি সবাই সেনা সদস্য বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

শুক্রবার রাতে মেনাকা অঞ্চলের নাইজারের সীমান্ত সংলগ্ন ইনদেলিমানে এলাকায় ওই হামলা চালানো হয়।

তাৎক্ষণিকভাবে কেউ এ হামলার দায় স্বীকার করেনি। তবে ধারণা করা হচ্ছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট এ হামলা চালিয়েছে।

মালির যোগাযোগমন্ত্রী ইয়াইয়া সানগারে শনিবার সকালে টুইটারে দেয়া এক বিবৃতিতে ঘটনার সত্যতা স্বীকার করে বলেছেন, মালির সেনাদের ওপর সাম্প্রতিক সময়ে এটিই সবচেয়ে ভয়াবহ হামলা। তবে পরিস্থিতি সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে। এখন কর্তৃপক্ষ নিহতদের পরিচয় সনাক্ত করার কাজ করছেন। একই সঙ্গে মানাকা অঞ্চলেরও ওই এলাকায় চালানো স্থলমাইন হামলারও তদন্ত চলছে।

সানগারে আরো অরো জানান, হামলায় সেনা নিহত হওয়া ছাড়াও আরো অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। ঘটনাস্থল থেকে ১০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলেও দাবি করেছেন মন্ত্রী।

এর আগে মালি সরকার এই ‘সন্ত্রাসী হামলার’ নিন্দা করে দেয়া এক বিবৃতিতে বহু সেনা হতাহত হওয়ার কথা জানিয়েছিল। কিন্তু সেখানে হতাহতের কোনো সুনির্দিষ্ট সংখ্যা উল্লেখ করা হয়নি।

গত মাসের শেষেও মালির কেন্দ্রীয় অঞ্চলের দুটি সামরিক ঘাঁটিতে সমন্বিত হামলা চালিয়েছিলো জঙ্গিরা। ওই হামলায় মোট ৪০ সেনা নিহত হয়েছিল। অতীতের ওই হামলার সঙ্গে শুক্রবারের মাইন হামলার বেশ মিল আছে। দেশটিতে মূলত আল কায়েদা ও ইসলামিক স্টেট হামলা চালায়। তবে এখনও কেউ সেই হামলার দায় স্বীকার করেনি।

সন্ত্রাসীগোষ্ঠী আল কায়েদা ও ইসলামিক স্টেট মালিতে থাকা সাহেল নামে পরিচিত তাদের শক্ত ঘাঁটি থেকে উপকূলীয় অঞ্চল বিশেষ করে নাইজার ও বুরকিনা ফাসোর কিছু অংশে এ ধরনের ভয়াবহ হামলা চালিয়ে থাকে। তবে শুক্রবারের এই হামলা সম্পর্কে এখনও তারা কোনো বিবৃতি দেয়নি।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত