ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

বিক্ষোভের মুখে বলিভিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ

বিক্ষোভের মুখে বলিভিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ

প্রবল বিক্ষোভের মুখে অবশেষে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস।

রোববার জাতীয় টেলিভিশনে দেয়া এক ঘোষণায় তিনি বলেন,‘আমি পদত্যাগ করছি, আমার পদত্যাগপত্র পার্লামেন্ট পাঠাচ্ছি।’ এ সময় তিনি বিক্ষোভকারীদের প্রতি শান্ত থাকারও দাবি জানান। দীর্ঘ ১৪ বছর ধরে একটানা ক্ষমতায় থাকার পর সরে যাচ্ছেন প্রেসিডেন্ট মোরালেস।

গত ২০ অক্টোবর অনুষ্ঠিত এক বিতর্কিত র্নির্বাচনের মাধ্যমে ফের ক্ষমতায় আসেন ইভো মোরালেস। কিন্তু এই নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে সে দেশের বিভিন্ন রাজনৈতিক দল ও সাধারণ মানুষ তার পদত্যাগের দাবিতে একটানা বিক্ষোভ করতে থাকে। গত রোববার নির্বাচনে ‘সুস্পষ্ট কারচুপি’র প্রমাণ পাওয়ার অভিযোগ এনে নির্বাচনের ফলাফল বাতিল করার আহ্বান জানায় আন্তর্জাতিক পর্যবেক্ষকরা। এরপর আর তার পক্ষে ক্ষমতায় থাকা সম্ভব হয়নি। মোরালেস পর্যবেক্ষকদের এই সিদ্ধান্তের সাথে একমত হয়ে নতুন নির্বাচন আয়োজন করার ঘোষণা দিয়ে পদত্যাগ করেন।

টেলিভিশনে দেয়া এক ভাষণে মোরালেস বলেছেন, তিনি প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করবেন। এ সময় তিনি বিক্ষোভকারীদের প্রতি হামলা ও ভাঙচুর বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

বলিভিয়ার ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া লিনেরা এবং সিনেট প্রেসিডেন্ট আদ্রিয়ানা সালভাতিয়েরা এরই মধ্যে পদত্যাগ করেছেন।

প্রেসিডেন্টের এই ঘোষণার পর বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আসে এবং আনন্দ মিছিল করতে থাকে।

তবে কবে নাগাদ মোরালেস ক্ষমতা ছাড়বেন তার কোনো নির্দিষ্ট তারিখ এখনও জানা যায়নি। এছাড়া দেশটিতে নতুন নির্বাচনের তারিখও ঘোষণা করা হয়নি। তবে স্বৈরাচারী শাসক মোরালেসের পদত্যাগের এই ঘোষণাকে জনতার বিজয় হিসাবেই দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সূত্র: বিবিসি/ রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত