ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

বলিভিয়া সঙ্কট: বিরোধী সিনেটরের নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা

বলিভিয়া সঙ্কট: বিরোধী সিনেটরের নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা

ইভো মোরালেসের পদত্যাগের পরও কমেনি ল্যাটিন আমেরিকার দেশ বলিভিয়ার সঙ্কট। বরং দেশটিতে নেতৃত্বের শূণ্যতা দেখা দিয়েছে। এই সুযোগে নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসাবে ঘোষণা করেছেন বিরোধী দলীয় সিনেটর জেনিন অ্যানেজ। তবে তার এ ঘোষণা প্রত্যাখ্যান করেছেন মোরালেসের দলের সংসদ সদস্যরা।

বলিভিয়ার পদত্যাগী প্রেসিডেন্ট মোরালেস মেক্সিকোতে আশ্রয় নেয়ার মাত্র একদিন পর মঙ্গলবার নিজেকে প্রেসিডেন্ট বলে ঘোষনা করেছেন বিরোধী দলীয় সিনেটর অ্যনেজ। তার দাবি, সংবিধান মেনেই তিনি এ ঘোষণা দিয়েছেন। এসময় তিনি দেশে দ্রুত সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা করারও প্রতিশ্রুতি দেন।

তবে বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট মোরালেসের দলের এমপিরা তাকে প্রেসিডেন্ট হিসাবে মেনে নেবেন না বলে জানিয়েছেন। একই সঙ্গে তারা সংসদ অধিবেশন বর্জনেরও ডাক দিয়েছেন। এসব আইনজ্ঞরা যোগ না দিলে বলিভিয়ার পার্লামেন্ট কোরাম সঙ্কট দেখা দেবে। ফলে অ্যানেজকে প্রেসিডেন্ট হিসাবে ঘোষণা করে প্রস্তাব পাস করতে পারবে না পার্লামেন্ট। এর ফলে দেশে সাংবিধানিক সঙ্কট দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিরোধী সিনেটর অ্যানেজের এই ঘোষণাকে সমালোচনা করেছেন মোরালেসও। তিনি বলেন, ‘তিনি (অ্যানেজ) পুলিশ নিয়ন্ত্রিত ডানপন্থী সিনেটর।’

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ক্যু ষড়যন্ত্রকারীরা বলিভিয়ার গণতন্ত্রকে ধুলায় মিশিয়ে দিয়েছ’বলেও দাবি করেছিলেন মোরালেস।

প্রসঙ্গত, গত তিন সপ্তাহ ধরে একটানা বিক্ষোভের মুখে রোববার প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন ইভো মোরালেস। টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি বলেন, ‘আমি প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াচ্ছি।’পদত্যাগ করার একদিন পর সোমবার রাতে তিনি মেক্সিকোর পাঠানো বিমানে করে বলিভিয়া ত্যাগ করেন।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত