ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

ইসরায়েলি হামলায় ২৪ ফিলিস্তিনি নিহত

ইসরায়েলি হামলায় ২৪ ফিলিস্তিনি নিহত

গাজা উপত্যকায় ইসলামিক জিহাদ গোষ্ঠীর নেতাকে হত্যার পর অসহায় ফিলিস্তিনিদের লক্ষ্য করে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি সেনারা। বিমান হামলায় গত দু’দিনে গাজার ২৪ ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে।

বুধবার জিহাদ আন্দোলনের সশস্ত্র শাখা আল-কুদস ব্রিগেড এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলের বিমান হামলায় খালিদ মাবাজ নামে ৩৮ বছর বয়সী আরও একজন কমান্ডার নিহত হয়েছেন। ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, ইসরায়েলের বিরুদ্ধে রকেট উৎক্ষেপণের প্রস্তুতি নেয়ার সময় মাভাজের ওপর হামলা চালানো হয়।

এর একদিন আগে ইসরায়েলি সেনাবাহিনীর বিমান হামলায় জিহাদ আন্দোলনের শীর্ষ পর্যায়ের কমান্ডার বাহা আবু আল-আতা ও তার স্ত্রীর নিহত হয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরায়েলের দু'দিনের হামলায় ৪৫ জন আহত হয়েছেন। এদের মধ্যে ২৩ শিশু রয়েছে।

ইসরায়েলি হামলার জবাবে জিহাদ আন্দোলন এ পর্যন্ত গাজা উপত্যকা থেকে ২০০’র বেশি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে।

ইসরায়েলের জাতীয় জরুরি বিভাগ বলছে, এ পর্যন্ত তারা ক্ষেপণাস্ত্র হামলায় আহত ৪৬ জনকে চিকিৎসা দিয়েছে।

ইসলামি জিহাদ আন্দোলনের একজন মুখপাত্র ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তেল আবিব যুদ্ধ শুরু করলেও যুদ্ধ শেষ করার ক্ষমতা তাদের হাতে থাকবে না এবং চলমান সংঘাতের সম্পূর্ণ দায়-দায়িত্ব ইসরায়েলকে বহন করতে হবে।

এদিকে ইসরায়েল এবং গাজার মধ্যকার সংঘর্ষের পর আন্তর্জাতিক পর্যায়ে কূটনৈতিক উদ্যোগ শুরু হয়েছে। দু’পক্ষের মধ্যে যুদ্ধবিরতির জন্য মিসর প্রচেষ্টা শুরু করেছে। অন্যদিকে ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) আরব লীগ এবং জর্ডান ইসরায়েলি হামলার নিন্দা করেছে।

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহও ইসরায়েলি হামলার সমালোচনা করেছে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত