ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৩ মিনিট আগে
শিরোনাম

ওয়াশিংটনে ট্রাম্পের বিরুদ্ধে শুনানি শুরু হচ্ছে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ২২:১৬

ওয়াশিংটনে ট্রাম্পের বিরুদ্ধে শুনানি শুরু হচ্ছে
ফাইল ছবি

বুধবার থেকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্তের প্রকাশ্য শুনানি শুরু হচ্ছে। রিপাব্লিকান দল প্রেসিডেন্টের অবস্থান সমর্থন করতে নানা উদ্যোগ নিচ্ছে। বিরোধীরাও হাত গুটিয়ে বসে নেই।

মার্কিন প্রেসিডেন্ট হবার পর প্রথম তিন বছর ধরে ডোনাল্ড ট্রাম্প কোনো রকম সমালোচনার তোয়াক্কা না করে লাগামহীন আচরণ করে গেছেন। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় কার্যকালের প্রস্তুতিও শুরু করে দিয়েছেন তিনি। নিজের রিপাব্লিকান দল ও অনুগামীদের সমর্থন এখনো অনেকটাই অটুট রয়েছে। কিন্তু বুধবার তার বিরুদ্ধে প্রকাশ্যে ইমপিচমেন্ট তদন্তের শুনানি শুরু হবার পর তার পরিণতি কী হবে, সেই প্রশ্ন তাকে বেশ ভাবাচ্ছে। ঘোর আপত্তি সত্ত্বেও এই সাংবিধানিক প্রক্রিয়া বন্ধ করতে পারেননি ট্রাম্প। খবর ডয়চে ভেলের।

কোনো মার্কিন প্রেসিডেন্ট তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী সম্পর্কে ক্ষতিকর খবর সংগ্রহ করতে সরাসরি বিদেশি রাষ্ট্রের উপর চাপ সৃষ্টি করতে পারেন কিনা এবং মার্কিন সামরিক সাহায্যকে হাতিয়ার করতে পারেন কিনা, ইমপিচমেন্ট তদন্তে সেই বিষয়টি উঠে আসবে।

বুধবার থেকে মার্কিন প্রশাসনের অনেক কর্মকর্তাকে সংবিধানের প্রতি আনুগত্যের শপথ নিয়ে সংসদীয় কমিটির সামনে সত্য উন্মোচন করতে হবে। ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে সংলাপে ট্রাম্প তার পদের মর্যাদা কতটা রক্ষা করেছেন, আইনের সীমা পেরিয়ে ব্যক্তিগত প্রতিহিংসার স্পৃহাকেই প্রাধান্য দিয়েছিলেন কিনা, সেই সত্য উঠে আসবে বলে ধরে নেওয়া হচ্ছে। বিরোধী ডেমোক্র্যাট দল এই সব সাক্ষ্য ও প্রমাণের ভিত্তিতে প্রেসিডেন্টকে পদচ্যুত করার প্রক্রিয়া শুরু করতে পারে। তবে সংসদের নিম্ন কক্ষে সাফল্য পেলেও উচ্চ কক্ষে সেই সম্ভাবনা এখনো অত্যন্ত ক্ষীণ। সেখানে রিপাব্লিকান দল প্রেসিডেন্টকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা করছে। তবে সামান্য মাত্রায় হলেও দলের মধ্যে ট্রাম্পের প্রতি সমর্থনে ভাটা পড়ছে।

ইমপিচমেন্ট তদন্তের শুনানি সত্ত্বেও অ্যামেরিকার মানুষের কাছে ট্রাম্পের ভাবমূর্তি উজ্জ্বল রাখতে আপাতত রিপাব্লিকান দল নানা উদ্যোগ নিচ্ছে। বৃহস্পতিবার এক সম্মেলনে দলের সমর্থকরা ডেমোক্র্যাটদের উপর চাপ সৃষ্টি করার চেষ্টা করবে। ট্রাম্পের ‘অ্যামেরিকা ফার্স্ট’ নীতিকে খাটো করতেই বিরোধীরা প্রেসিডেন্টের ক্ষতি করছে বলে সমর্থকরা সোচ্চার হচ্ছে।

ডেমোক্র্যাটিক দল এই প্রকাশ্য শুনানির সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করতে যাবতীয় উদ্যোগ নিচ্ছে। মঙ্গলবার তারা আরও আটজন সাক্ষীকে তলব করেছে। রূদ্ধদ্বার শুনানিতে তারা আগেই বক্তব্য রেখেছেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত