ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

প্রেসিডেন্ট এরদোয়ানকে স্বাগত জানালেন ট্রাম্প

প্রেসিডেন্ট এরদোয়ানকে স্বাগত জানালেন ট্রাম্প

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্রয়কে কেন্দ্র করে তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের বেশ অবনতি হয়েছে। এ অবস্থাতেও দ্বিতীয়বারের মতো তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ানকে হোয়াইট হাউসে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

বুধবার ওভাল অফিসে এরদোয়ানকে বন্ধু উল্লেখ করে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘দীর্ঘদিন ধরেই আমরা বন্ধু, আমরা একে ওপরের দেশকে ভালো করেই জানি।’

প্রেসিডেন্ট এরদোয়ান যুক্তরাষ্ট্রের হুশিঁয়ারি অগ্রহ্য করে সিরীয় কুর্দিদের বিরুদ্ধে অভিযান চালিয়েছিলেন। এ ঘটানায় মার্কিন কর্মকর্তাদের বিরাগভাজন হয়েছিলেন তিনি।

এছাড়াও মস্কো থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এস-৪০০ ক্রয় করে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তা এবং কূটনীতিকদের চরম উদ্বেগের কারণও হয়েছেন এরদোয়ান। তুরস্কের এই আচরণে অসন্তোষ প্রকাশ করে যুক্তরাষ্ট্র তুরস্কের কাছে তাদের এফ-৩৫ জঙ্গি বিমান বিক্রয় স্থগিত রেখেছে। এরপর প্রেসিডেন্ট এরদোয়ান মস্কো থেকে সর্বাধুনিক এসইউ-৫৭ এসইউ- ৩৫ জঙ্গি বিমান কেনার আগ্রহ প্রকাশ করেছেন।

তবে বুধবার প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তিনি এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং স্থগিত এফ-৩৫ যুদ্ধবিমানের প্রেরণ নিয়ে সফররত তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে আলোচনা করবেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত