ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্পের অভিশংসন: গণশুনানিতে যা বললেন টেইলর

  নিউইয়র্ক প্রতিনিধি

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৯, ০৮:৫৪

ট্রাম্পের অভিশংসন: গণশুনানিতে যা বললেন টেইলর

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসসন তদন্তের প্রথম গণশুনানিতে তার বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন ইউক্রেনে নিযুক্ত যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত বিল টেইলর।

টেইলর জানিয়েছেন, ট্রাম্প তার ডেমোক্রেট প্রতিপক্ষ জো বাইডেনের ব্যাপারে তদন্ত করাতে মরিয়া হয়ে উঠেছিলেন। এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নে মার্কিন রাষ্ট্রদূত গর্ডন সন্ডল্যান্ডের সঙ্গে ফোনে কথা বলেছেন ডোনাল্ড ট্রাম্প।

তবে এই অভিযোগ নাকচ করে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এরকম কোন আলাপ-আলোচনার কথা তিনি মনেই করতে পারছেন না।

যুক্তরাষ্ট্রে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের বড় প্রতিদ্বন্দ্বী জো বাইডেন। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তিনি আগে থেকেই এই প্রতিপক্ষকে দুর্বল করার পথ বেছে নিয়েছেন। বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে একটি তদন্ত করতে তিনি ইউক্রেনকে অনুরোধ করেন। আর তা না হলে সামরিক খাতে সহায়তা বন্ধ করে দেয়ার হুমকি দেন ট্রাম্প।

ট্রাম্পকে প্রেসিডেন্ট পথ থেকে সরিয়ে দেয়ার দাবির উপর প্রায় একমাস ধরে আলোচনা হচ্ছে। এতদিন শুনানি হয়েছে গোপনে। বুধবার থেকে অভিশংসন তদন্তের শুনানি চলছে প্রকাশ্যে।

কূটনৈতিক বিল টেইলর বলেন, দূতাবাসের এক কর্মকর্তা ডোনাল্ড ট্রাম্প ও গর্ডন সন্ডল্যান্ডের ওই ফোনালাপ শুনে ফেলেন। রাষ্টদূত গর্ডন সন্ডল্যান্ড ওই আলাপে প্রেসিডেন্টকে জানান, ইউক্রেন রাজি আছে ট্রাম্পের প্রস্তাবে।

তবে ওই অভিযোগ উড়িয়ে দিয়ে ট্রাম্প বলেছেন, গর্ডন সন্ডল্যান্ডকে তিনি তেমন একটা চেনেন না। এদিকে আগামী সপ্তাহে গর্ডন আসবেন গণশুনানিতে সাক্ষ্য দিতে। তখনই জানা যাবে, ট্রাম্পের বিরুদ্ধে আনা এই অভিযোগ সত্য কিনা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত