ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

ফেসবুকে পোস্ট দেয়ায় শিক্ষকের ১১ বছরের জেল

ফেসবুকে পোস্ট দেয়ায় শিক্ষকের ১১ বছরের জেল

ফেসবুকে পোস্ট দেয়ায় এক সঙ্গীত শিক্ষককে ১১ বছরের কারাদণ্ড সাজা দিয়েছে ভিয়েতনামের এক আদালত। সামাজিক মাধ্যমে তার দেয়া এসব পোস্টকে রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্র হিসাবে আখ্যা দিয়েছে দেশটির সরকার। আর এই অভিযোগে ওই সঙ্গীত শিক্ষককে গত মে মাসে আটক করেছে পুলিশ।

ওই শিক্ষকের আইনজীবী জানান, ১১ বছরের সাজা ভোগ করার পর আরো পাঁচ বছর গৃহবন্দি হয়ে থাকতে হবে ওই কলেজ শিক্ষককে।

ওই শিক্ষকের নাম নানং তিনহ, বয়স ৪৩। তিনি সকারের সমালোচনা করে ফেসবুকে একাধিক পোস্ট দিয়েছিলেন বলে তাকে এই সাজা দেয়া হয়েছে বলে জানা গেছে।

ভিয়েতনামের ক্ষমতাসীন কম্যুনিস্ট সরকার বলছে, এসব পোস্টের মাধ্যমে তিনি সরকার বিরোধী কর্মকাণ্ডে জড়িত হয়েছেন। ওই পোস্ট দেয়ার অপরাধে গত মে মাসে ভিয়েতনামের নর্থ সেন্ট্রাল প্রদেশে থেকে ওই শিক্ষককে আটক করা হয়। মাত্র একদিনের বিচারেই তাকে ১১ বছরের কারাদাণ্ড দিয়েছে ওই প্রাদাশিক আদালত।

তবে সরকারের আনা অভিযোগ অস্বীকার করেছেন ওই শিক্ষক। বিচারের কাঠগড়ায় দাঁড়িয়ে কান্নাজড়িত কণ্ঠে শিক্ষক বলেন, ‘যে ফেসবুক আইডি থেকে ওই পোস্ট দেয়া হয়েছে সেটি তার নয়।’

যদিও সরকারি প্রসিকিউটরা বলেছেন, শিক্ষক নুগুয়েন নানং তিনহ’র ফেসবুক আইডির নাম নুগুয়েন নানং তিনহ এবং তারা দুজন একই ব্যক্তি। আর এসব সরকার বিরোধী পোস্টগুলো তিনিই দিয়েছেন।

ভিয়েতনাম এ ধরনের ঘটনা প্রায়ই ঘটে থাকে। গত মাসে এ জাতীয় অন্য এক ঘটনায় এক বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে ভিয়েতনামের ৫৪ বছর বয়সী আরো একজন শিক্ষককে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত