ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

টয়লেটকে মন্দির ভেবে এক বছর ধরে প্রণাম!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৯, ১৩:০৮

টয়লেটকে মন্দির ভেবে এক বছর ধরে প্রণাম!
এখন রং পাল্টে গোলাপী করে ফেলা সেই শৌচাগারটি

‘চকচক করলেই সোনা হয় না’, আবার গায়ের রং কালো বলে সব কালো রংয়ের পাখিকে ‘কাক’ বলা যাবে না। কারণ কোকিলেরও গায়ের রং কালো। তাই কোনো দেয়ালে গেরুয়া রং দেখলেই তাকে মন্দির ভাবার কোনো সুযোগ নেই। হতে পারে সেটি একটি শৌচাগার।

তবে সম্প্রতি এমন অবাক ঘটনাই ঘটেছে ভারতের উত্তরপ্রদেশের মৌদহ গ্রামে। গালফ নিউজ এমন সংবাদ প্রকাশ করেছে।

সংবাদমাধ্যমটি জানায়, গত এক বছর ধরে দরজা বন্ধ একটি গেরুয়া রঙের শৌচাগারকে মন্দির ভেবে প্রণাম করে আসছিলেন মৌদহ গ্রামবাসী।

এই গ্রামের অধিবাসীরা মনে করেন গেরুয়া রঙ শুধুমাত্র মন্দির নির্মাণের বেলায় প্রযোজ্য। আর সেই বিশ্বাস থেকে রাস্তার পাশেই থাকা এই ঘরকে মন্দির ভেবে সম্মান করে আসছিলেন তারা। ঘরটির ভেতরে কি রয়েছে তা দেখার ব্যবস্থাও ছিল না। কারণ দীর্ঘদিন ধরে এর দরজায় তালা ঝুলছিল। তাই রং যখন গেরুয়া, তখন দেয়ালের ওপারে নিশ্চয়ই কোনো দেবতা স্থাপিত হয়েছে। এমনটাই ভাবনা ছিল গ্রামবাসীদের। তাই বন্ধ দরজার দিকে তাকিয়ে হাতজোড় করে প্রণাম করেন তারা। পাশ কেটে চলে যাওয়ার সময় দাঁড়িয়ে প্রার্থনাও করতে দেখা গেছে অনেককে।

তাই বলে শৌচাগারকে মন্দির ভাবা হলো? এমন প্রশ্নের বর্ণনায় স্থানীয় বাসিন্দা রাকেশ চান্দেল স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, এলাকার স্বাস্থ্যকেন্দ্রের কাছেই ওই ঘরটি অবস্থিত। শুধু দেয়ালে রঙ গেরুয়া বলেই ধোকায় পড়েননি গ্রামবাসীরা, ঘরটির ওপরের অংশও দেখতে মন্দিরের মতো। তাই বাসিন্দারা বন্ধ এই ঘরকে মন্দির ভেবে নিয়েছেন।

জানা গেছে, এক বছর আগে থেকে ভারতে চলমান স্বচ্ছ ভারত অভিযানের অংশ হিসেবে এ শৌচাগারটি স্থাপন করা হয়। কিন্তু তা শুরু করার আগেই বন্ধ করে দিতে হয়। গ্রামবাসীদের অনেকেই সে সময় জানতেও পারেননি যে এটি একটি শৌচাগার।

এ বিষয়ে মৌদহ নগর পঞ্চায়েতের চেয়ারম্যান রাম কিশোর বলেন, নগর পালিকা পরিষদ এই শৌচাগারটি তৈরি করেছিল। কনট্রাক্টর এটি গেরুয়া রং করে দেয়। আর তখন থেকেই এমন গুরুতর ভুলটি করতে থাকে গ্রামবাসী।

ভারতীয় সংবাদমাধ্যম কলকাতা টাইমস জানিয়েছে, ভারতসহ বিভিন্ন আর্ন্তজাতিক গণমাধ্যমে এ খবর প্রকাশের পর টনক নড়েছে স্থানীয় কর্তৃপক্ষের। তারা ইতিমধ্যে গেরুয়া রঙ মুছে দিয়ে এখন গোলাপী রঙ লাগিয়েছেন সেই শৌচাগারে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত