ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

দুনিয়ার মায়া কাটাল অভিমানী লাদেন

দুনিয়ার মায়া কাটাল অভিমানী লাদেন

ছয় দিন ধরে বন্দি বিন লাদেন। এই বন্দি জীবন কি তার সহ্য হয়? যে বরাবর স্বাধীনভাবে ঘুরে বেড়াতেঅভ্যস্ত! তাই বুঝি এই নিষ্ঠুর পৃথিবীর মায়া কাটিয়ে অবশেষে পরপারে পাড়ি জমালো সে। এভাবে প্রাণের বিনিময়ে মুক্তি মিললো তার।

না, তিনি আল-কায়দা নেতা ওসামা বিন লাদেন নন। কেবল নামেই যা মিল। আমাদের এই লাদেন কোনো সন্ত্রাসী নয়। সে ভারতের আসাম রাজ্যের এক আলেঅচিত হাতি।

রোববার ভোর সাড়ে ৫টায় মারা গেছে ৩৫ বছরের বিন লাদেন। গত ১১ নভেম্বর ঘুমপাড়ানিয়া ওষুধ দিয়ে পুরুষ হাতিটিকে বন্দি করা হয় রঙজুলি জঙ্গল থেকে। এরপর তাকে নিয়ে আসা হয়েছিল ওরাং জাতীয় অভয়ারণ্যে।

বিন লাদেনের আসল নাম কৃষ্ণ। ২০১১ সালের মে মাসে আল-কায়দা নেতা ওসামা বিন লাদেনের মৃত্যুর পর সবাই কৃষ্ণকে বিন লাদেন বলে ডাকতে শুরু করে। তবে সে কতটা ক্ষতিকারক ছিল মনুষ্য সমাজের পক্ষে কিংবা আদৌ ক্ষতিকর ছিল কিনা, তা অবশ্য জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, বন্দি থাকার কারণেই হাতিটি মারা যায়। অনেকটা অভিমান করেই পৃথিবী ছেড়ে বিদায় নিল সে।

সাধারণত, ৫-৬ বছরের হাতিকে বিশেষ তত্ত্বাবধানে রাখা হয়। সেখানে ৩৫ বছরের পূর্ণবয়স্ক হাতিকে এভাবে কেন বন্দি করা হল, জানতে পুরো বিষয় খতিয়ে দেখছে ভারতের বনবিভাগ। ইতিমধ্যেই অভিজ্ঞ চিকিৎসকের একটি দলকে পাঠানো হয়েছে বিন লাদেনের ময়না তদন্তের জন্য।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত