ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

পশ্চিম তীরে ইসরায়েলি দখলদারিত্ব বৈধ: যুক্তরাষ্ট্র

পশ্চিম তীরে ইসরায়েলি দখলদারিত্ব বৈধ: যুক্তরাষ্ট্র

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি দখলদারিত্বকে বৈধ বলে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। কেননা দীর্ঘ কয়েক দশক ধরে চলা মধ্যপ্রাচ্যের এই বিরোধটিকে আর আন্তর্জাতিক আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ বলে মনে করছে না ট্রাম্প প্রশাসন।

সোমবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, এতদিন ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের মধ্যে সমঝোতার মাধ্যমে পশ্চিম তীরের মর্যাদা নির্ধারণের চেষ্টা ছিল।

এরপরই তিনি বলেন, ‘সবপক্ষের আইনি বিতর্কগুলো সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করে যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপন আন্তর্জাতিক আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ নয়।’

পম্পেও আরো বলেন, সেখানে বেসামরিক নাগরিকের বসতি স্থাপনকে আন্তর্জাতিক আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ হিসাবে আখ্যা দিয়ে কোনো কাজ হয়নি। এটি কেবল শান্তি প্রক্রিয়াকে ব্যাহত করেছে।

সোমবার ট্রাম্প প্রশাসনের এই ঘোষণার বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ফিলিস্তিনি জনগণ, বিভিন্ন মানবাধিকার গোষ্ঠী ও বিভিন্ন দেশের নেতারা। তাদের মতে, যুক্তরাষ্ট্রের এই ঘোষণা আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ পরিপন্থী এবং এটি মেনে নেয়া যায় না।

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ইসরায়েল ফিলিস্তিনের এই অঞ্চলে জোরপূর্বক দখলে নিয়ে নেয় এবং সেখানে বসতিস্থাপন করে। এই অঞ্চল নিয়ে ইসরায়েল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে বিরোধপূর্ণ সম্পর্ক সৃষ্টি হয় এবং দীর্ঘ ৫০ বছরেরও বেশি সময় ধরে এটি চলমান রয়েছে। কিন্তু ট্রাম্প প্রশাসন নাটকীয়ভাবে অকস্মাৎ ইসরায়েলের এই অবৈধ দখলদারকে স্বীকৃতি দিলো। যদিও যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাও পশ্চিম তীরে ইসরায়েলের এই বসতি স্থাপনকে স্বীকৃতি দেননি।

এর আগে ২০১৭ সালের ডিসেম্বরে জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে বিশ্ব জুড়ে সমালোচিত হয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারপরও তিনি নিজের সিদ্ধান্ত থেকে সরে আসেননি। বরং তার ঘোষণা অনুযায়ী ২০১৮ সালের মে মাসে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুসালেমে সরিয়ে নেয়া হয়। যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের বিরুদ্ধে ওইদিন বিক্ষোভ করে ইসরায়েলি সেনাদের গুলিতে ৫২ ফিলিস্তিনি প্রাণ হারায়।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত