ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা, ২ বেসামরিক নিহত

সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা, ২ বেসামরিক নিহত

সিরিয়ার রাজধানী দামেস্কে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েলি সেনারা। এসব হামলায় কমপক্ষে দুই বেসমিরিক নাগরিক নিহত এবং আরো বহু মানুষ আহত হয়েছেন। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানার বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

হামলা সম্পর্কে সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট-কর্নেল আভিচাই আদ্রাই বলেছেন, ইসরাইল গত মঙ্গলবার দামেস্কে ইরান ও সিরিয়ার সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালায়। সিরিয়ার রকেট হামলার জবাবে তারা এ হামলা চালায় বলেও জানান ওই সামরিক কর্মকর্ত।

এক সামরিক সূত্রের বরাত দিয়ে বার্ত সংস্থা সানা জানায়, দামেস্কের লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ইসরায়েলি জেটবিমানগুলো থেকে নিক্ষিপ্ত বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সমর্থ হয়েছে সিরিয়ার এয়ার ডিফেন্স সিস্টেম।

অন্যদিকে ইসরায়েলি সামরিক বিভাগ বলছে, মঙ্গলবার সিরিয়ারি চারটি রকট গুলি করে ভূপতিত করেছে তাদের সামরিক ডিফেন্স সিস্টেম।

এক টুইটার বার্তায় সিরিয়ার সেনা কর্মকর্তা আদ্রাই বলেন, দামেস্কে ইরানি কুদস বাহিনী ও সিরিয়া সেনাবাহিনী লক্ষ্য করে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। সিরিয়ার ভূখণ্ডে তাদের এসব হামলার টার্গেট ছিলো সিরিয়ার সেনাবাহিনীর সদর দপ্তর, অস্ত্রগুদাম ও সামরিক ঘাঁটিগুলো। সিরিয়ার রকেট হামলার জবাবে তারা এই হামলা চালায় বলেও জানান ওই কর্মকর্তা।

এসব হামলার কথা স্বীকার করে ইসরায়েল জানায়, তারা সিরিয়া ও ইরানের সেনাবাহিনীকে লক্ষ্য করে মঙ্গলবার শত শত হামলা চালিয়েছে। এসব হামলার উদ্দেশ্য ছিলো সিরিয়ায় ইরানের সামরিক উপস্থিতি ধ্বংস করা। একই সঙ্গে লেবাননের তেহরানভিত্তিক জঙ্গি গোষ্ঠী হিজবুল্লহার কাছে জাহাজে করে পাঠানো অস্ত্রের চালান নসাৎ করা।

অন্যদিকে ওইদিন ইরানও ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। সিরিয়ায় ইরানি সেনাদের উপস্থিতি প্রথম থেকেই তেলআবিব সরকারের মাথাব্যাথার একটি বড় কারণ হয়ে দাঁড়িয়েছে।

এ সম্পর্কে আদ্রাই বলেন, ‘সিরিয়ায় ইরানি সেনাদের উপস্থিতি এই অঞ্চলে ইসরায়েলের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। তাই তারা কুদস বাহিনীকে লক্ষ্য করে এসব ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত