ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

চার ভারতীয়কে সন্ত্রাসবাদী তালিকায় ঢোকাতে মরিয়া পাকিস্তান

চার ভারতীয়কে সন্ত্রাসবাদী তালিকায় ঢোকাতে মরিয়া পাকিস্তান

চার ভারতীয় নাগরিককে ‌সন্ত্রাসী আখ্যা দিয়ে জাতিসংঘের সন্ত্রাসবাদী তালিকায় ঢোকাতে চাইছে পাকিস্তান। এই কাজে ইসলামাবাদকে সমর্থন দিচ্ছে প্রতিবেশী বন্ধু রাষ্ট্র চীন। পাকিস্তান ও চীনের এই গোপন ষড়যন্ত্রে বিক্ষুব্ধ নয়াদিল্লি।

নয়াদিল্লির অভিযোগ, পাকিস্তানের জৈশ–ই–মহম্মদ প্রধান মাসুদ আজহারকে জাতিসংঘের সন্ত্রাসবাদী তালিকার অন্তর্ভুক্ত করাতে সক্ষম হয়েছে ভারত। এর প্রতিশোধ নিতেই ওই চার ভারতীয় নাগরিককে ওই তালিকায় অন্তর্ভুক্ত করতে চায় ইসলামবাদ।

কিন্তু পাকিস্তানের এই কৌশল ধরে ফেলেছে ভারত। তাই উপযুক্ত পদক্ষেপ নিতে প্রস্তুত নয়াদিল্লি। পাকিস্তান যে চার ভারতীয়কে জাতিসংঘের সন্ত্রাসবাদী তালিকায় রাখার চেষ্টা করছে তা নিয়ে নিশ্চিত খবর পেয়েছে সাউথ ব্লক এবং জাতীয় নিরাপত্তা সংস্থা। এই চারজন হলেন– অন্ধ্রপ্রদেশের আপ্পাজি আংগারা, ওডিশার গোবিন্দ পট্টনায়েক দুগ্গিভালাসা, অজয় মিস্ত্রি এবং বেণুমাধব ডোংগারা। আফগানিস্তানে কর্মরত ছিলেন এই চারজনেই। আর তাদেরকেই টার্গেট করেছে ইসলামাবাদ।

পাকিস্তানের নিশানা থেকে বাঁচাতে ওই চারজনকেই দেশে ফিরিয়ে এনেছে ভারত। কাবুলের ব্যাঙ্কে সফটওয়্যার ডেভেলপার হিসেবে কাজ করতেন আপ্পাজি আংগারা। তার বিরুদ্ধে ২০১৭ সালে লাহোরের মল রোডে সন্ত্রাসবাদী হামলার অভিযোগ এনেছে পাকিস্তান। গোবিন্দ পট্টনায়েকের বিরুদ্ধে পাক রাজনীতিক সিরাজ রাইসানির ওপর হামলার অভিযোগ নিয়ে আসা হয়েছে।

সূত্রের খবর, আফগানিস্তান থেকে ভারতে নিয়ে না আসলে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই তাদের অপহরণ করে পাকিস্তানে নিয়ে যেত বলে সন্দেহ ভারতের।

সূত্র: আজকাল

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত