ঢাকা, বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ২২ নভেম্বর ২০১৯, ১৩:১৫

প্রিন্ট

নেতানেয়াহু বিরুদ্ধে দুর্নীতির ৩ অভিযোগ

নেতানেয়াহু বিরুদ্ধে দুর্নীতির ৩ অভিযোগ
অনলাইন ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানেইয়াহুর বিরুদ্ধে একাধিক দুর্নীতির একাধিক অভিযোগ উঠেছে। দীর্ঘ সময় ধরে তদন্তের পর তার বিরুদ্ধে ঘুষ নেওয়া, জালিয়াতি এবং বিশ্বাসভঙ্গের তিনটি পৃথক অভিযোগ এনেছেন সে দেশেরঅ্যাটর্নি জেনারেল আভিচাই ম্যান্ডেলব্লিট। ইসরায়েলের ইতিহাসে কোনো প্রধানমন্ত্রীর বিরুদ্ধ এ ধরনের অভিযোগের এটাই প্রথম ঘটনা।

অভিযোগে বলা হয়েছে, ইসরায়েলি এক ব্যবসায়ীর কাছ থেকে উপহার হিসেবে ২ লাখ ৬৪ হাজার মার্কিন ডলার মূল্যের উপঢোকণ গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী নেতানেইয়াহু। এর বদলে ওই ব্যবসায়ীকে বেশ কিছু সুবিধা পাইয়ে দেওয়ারও প্রতিশ্রুতি দেন তিনি। ইসরায়েলের একটি সংবাদমাধ্যমে ঘটনাটি প্রকাশিত হতেই নেতানেইয়াহুর দুর্নীতির বিষয়টি আইন ও বিচার মন্ত্রণালয়ের নজরে আসে।

এক বিবৃতিতে অ্যাটর্নি জেনারেল সংবাদমাধ্যমকে বলেন, ‘এটা ইসরায়েলের জন্য এবং ব্যক্তিগতভাবে আমার জন্যও খুব দুঃখের দিন।’

যদিও তিনি জানান, এটি কোনও রাজনৈতিক ইস্য়ু নয়।

২০০৮ সালে প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেন বেনইয়ামিন নেতানেইয়াহু। এবারই প্রথম এ ধরনের অভিযোগ উঠলো তার বিরুদ্ধে। এর আগে গত অক্টোবরে মামলার শুনানি চলাকালে আইনজীবীরা মামলাগুলি বন্ধ করারও চেষ্টা করেছিলেন। কিন্তু তাতে তারা সফল হননি। অভিযোগের কারণে এখনই নেতানিয়াহুকে পদত্যাগ করতে হবে না। তবে এই অভিযোগ প্রমাণিত হলে তার সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড হতে পারে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত