ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

আলবেনিয়ায় ভয়াবহ ভূমিকম্প, নিহত বেড়ে ২১

আলবেনিয়ায় ভয়াবহ ভূমিকম্প, নিহত বেড়ে ২১

ইউরোপের ছোট্ট দেশ আলবেনিয়ার রাজধানী তিরানায় মঙ্গলবার সকালে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২১ হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স। এই প্রাকৃতিক দুর্যোগে আহত হয়েছেন আরো ৬ শতাধিক মানুষ।

গত দুই মাসের মধ্যে দেশটিতে এটি দ্বিতীয় ভূমিকম্পের ঘটনা। এর আগে গত সেপ্টেম্বরে সেখানে ৫ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছিল।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানায়, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৪। এর উৎপত্তিস্থল ছিল রাজধানী তিরানা থেকে ৩০ কিলোমিটার উত্তর পশ্চিমে। ভূপৃষ্ঠে এই ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার।

ভূমিকম্পের কারণে গোটা শহরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় আতঙ্কিত লোকজনকে ঘরবাড়ি ছেড়ে সড়কে ছুটে আসতে দেখা যায়। তাদের বেশিরভাগই সড়কেই রাত কাটান। কেননা ভূমিকম্পের পরেও ঘরবাড়িতে ফিরতে ভয় পাচিছলেন আতঙ্কিতরা।

মঙ্গলবার স্থানীয় সময় ভোর ৪টার দিকে রাজধানী তিরানা এবং দেশের পশ্চিম ও উত্তর অংশে ভূমিকম্পটি আঘাত হানে। এর জের ধরে বলকান অঞ্চলের দেশটিতে আরো আড়াইশ ছোট ছোট ভূকম্পন অনুভূত হয়। এগুলোর মধ্যে দুটি ছিলো ৫ মাত্রার।

এই ভূমিকম্পে রাজধানী তিরানা ও আশপাশের এলাকার বহু ভবন ভেঙে পড়েছে। এসব ভেঙে পড়া ভবনের ধ্বংসাবশেষের নিচে পড়েই এত বেশি প্রাণহানি হয়েছে। ভূমিকম্পে কমপক্ষে ২১ জন নিহত হওয়ার কথা স্বীকার করেছেন আলবেনিয়ার প্রতিরক্ষামন্ত্রী ওলটা ঝাকা। ভূমিকম্পে আহত হয়েছেন আরো ৬ শতাধিক মানুষ। তাদের অনেককে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে ভূমিকম্পে বিধ্বস্ত ভবনগুলোর ধ্বংসাবশেষে এখনও অনেক মানুষ আটকা পড়ে আছে বলে জানা গেছে। তাদের উদ্ধারের চেষ্টা করছে দমকল ও সেনা বাহিনীর সদস্যরা। তবে সেখান থেকে কোনো জীবিতকে উদ্ধারের আশা ছেড়ে দিয়েছেন উদ্ধারকর্মীরা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত