ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

আন্তর্জাতিক সংবাদ মাধমে হলি আর্টিজান মামলার রায়

আন্তর্জাতিক সংবাদ মাধমে হলি আর্টিজান মামলার রায়

বাংলাদেশের বহুল আলোচিত গুলশানের হলি আর্টিজান হামলা মামলার রায় দিয়েছে ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল। বুধবার দুপুরে দেয়া ওই রায়ে ৭ জঙ্গিকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। আলোচিত এই মামলার রায়টি বিবিসি, রয়টার্স, গার্ডিয়ান ও আল জাজিরাসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে বিশেষ গুরুত্বের সঙ্গে প্রচার করা হয়েছে।

বিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এ সংক্রান্ত প্রতিবেদনের শিরোনাম ছিলো- ‘২০১৬ সালের ক্যাফে হামলায় বাংলাদেশের ইসলামপন্থিদের মৃত্যুদণ্ড। (Bangladesh Islamists sentenced to death for 2016 cafe attack)।’ এখানে মামলার রায়ে ৭ অভিযুক্তের মৃত্যুদণ্ডের খবরের পাশাপাশি হামলার প্রেক্ষাপট তুলে ধরা হয়। দীর্ঘ ১২ ঘণ্টা ধরে চলা ওই হামলাকে বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা হিসাবে উল্লেখ করেছে বিবিসি।

‘২০১৬ সালের ক্যাফে হামলার জন্য সাতজনকে মৃত্যুদণ্ড দিয়েছে বাংলাদেশ’ (Bangladesh sentences seven to death for 2016 cafe attack ‘ শিরোনামে প্রকাশিত সংবাদে রয়টার্স বলছে, গত পহেলা জুলাই ঢাকার কূটনৈতিক এলাকার জনপ্রিয় হলি আর্টিজান রেস্টুরেন্টের ওই হামলা বাংলাদেশের ১৬ কোটি মানুষকে বাকরুদ্ধ করে দিয়েছিল। দীর্ঘ ১২ ঘণ্টার ওই জঙ্গি হামলায় নিহতদের অধিকাংশই ছিল বিদেশি। সবমিলিয়ে ২২ জন নিহত হয়েছিলেন। এদের মধ্যে নয়জন ইতালি, সাতজন জাপানি এবং একজন করে ছিলেন যুক্তরাষ্ট্র ও ভারতের নাগরিক।

আলজাজিরা তাদের ব্রেকিং নিউজে খবরটি প্রচার করেছে। তাদের শিরোনাম ছিল এমন, ‘হলি আর্টিজান ক্যাফে হামলা: ঢাকার আদালতে সাতজনের মৃত্যুদণ্ড। এই খবরে সংবাদ মাধ্যমটি পাবলিক প্রসিকিউটর গোলাম সরওয়ার খান জাকিরের বিবৃতি তুলে ধরা হয়।

ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানের শিরোনাম হচ্ছে- ‘২০১৬’র ক্যাফে হামলায় সাতজনকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত।’প্রতিবেদনে বলা হয়-২০১৬ সালের ক্যাফে হামলার ঘটনায় একটি ইসলামিক জঙ্গি গোষ্ঠীর সাত সদস্যকে মৃত্যুদণ্ড দিয়েছে বাংলাদেশের এক আদালত। মামলার এক আসামিকে খালাস দেয়া হয়েছে। হলি আর্টিজানের হামলাকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলা হিসাবে উল্লেখ করে গার্ডিয়ান জানায়, ওই হামলায় মোট ২২ জন নিহত হয়েছিলেন, যাদের বেশিরভাগেই বিদেশি।

এছাড়া এ রায় নিয়ে ফলাও করে সংবাদ প্রকাশ করেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, দ্য হিন্দু, জি নিউজসহ প্রায় সবক’টি ভারতীয় সংবাদ মাধ্যম।

বুধবার বেলা ১২টার দিকে রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ঘটনায় দায়ের করা মামলার রায় ঘোষণা করে ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান। রায়ে মামলার ৭ আসামিকে মৃত্যুদণ্ড দেন বিচারক। এ ঘটনায় খালাস পেয়েছে একজন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, রাকিবুল হাসান রিগান, রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশ, সোহেল মাহফুজ, হাদিসুর রহমান সাগর, শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ।

উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২২ জনকে হত্যা করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সদস্যরা। তাদের হামলায় দুই পুলিশ কর্মকর্তাও নিহত হন। পরে কমান্ডো অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত