ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ন্যাটো সম্মেলনে যোগ দিতে লন্ডনে ট্রাম্প

ন্যাটো সম্মেলনে যোগ দিতে লন্ডনে ট্রাম্প

বিশ্বের সবচেয়ে বড় সামরিক জোট ন্যাটো (উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট) সম্মেলনে যোগ দিতে সোমবার সস্ত্রীক লন্ডন পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার লন্ডনের ওয়ার্টফোর্ড এলাকায় শুরু হতে যাচ্ছে দু’দিনের এই সম্মেলন।

সোমবার প্রেসিডেন্ট ট্রাম্প এবং মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে বহনকারী এয়ার ফোর্স বিমানটি লন্ডনের স্ট্যানস্টেড বিমানবন্দরে অবতরণ করে। সম্মেলনে যোগ দিতে আসা ট্রাম্পসহ বিশ্বনেতারা বার্কিংহ্যাম প্যালেসে ব্রিটিশ রানীর আতিথ্য গ্রহণ করবেন বলে জানিয়েছে বিবিসি।

এর আগে আরো দু’বার লন্ডন সফর করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। যদিও তার জন্য সেসব সফল সুখকর ছিল না। কেননা ওই দুটি সফরের সময়ই লন্ডনে তার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। তাই এবার এ বিষয়ে আগে থেকেই সজাগ রয়েছে লন্ডন পুলিশ। ন্যাটোর সম্মেলনে আগত বিশ্বনেতাদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে ব্যাপক ব্যবস্থা গ্রহণ করেছে স্কটল্যান্ড ইয়ার্ড।

লন্ডনে ৩ দিনের সফরকালে ন্যাটো সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো এবং ন্যাটো জোটের সেক্রেটারি জেনারেল জেন্স স্টলটেনবার্গের সঙ্গে আলাদা করে কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট। এছাড়া এস্তোনিয়া, গ্রিস, লাটভিয়া, পোল্যান্ড, রুমানিয়া, লিথুনিয়া, বুলগেরিয়া ও যুক্তরাজ্যের প্রতিনিধিদের সঙ্গে মধ্যহ্নভোজে অংশে নেবেন ট্রাম্প।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গেও দেখা করার কথা রয়েছে তার। যদিও গত শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাজ্যের আসন্ন নির্বাচনে নাক না গলানোর পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী জনমন। সম্প্রতি ব্রিটিশ রাজনৈতিক নেতাদের নিয়ে মন্তব্য করার প্রেক্ষিতে ট্রাম্পকে এভাবে সতর্ক করে দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। আগামী ১২ ডিসেম্বর ব্রিটেনে সাধারণ নির্বাচন ভোট হওয়ার কথা রয়েছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত