ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

অফিসে অধূমপায়ী কর্মীরা পাচ্ছেন বাড়তি ছুটি

অফিসে অধূমপায়ী কর্মীরা পাচ্ছেন বাড়তি ছুটি

অফিসে কাজের ফাঁকে অনেককেই সিগারেট খেতে দেখা যায়। সিগারেটের তেষ্টা পেলেই তারা সোজা স্মোকজোনে চলে যান। আর যেসব অফিসে স্মোকজোন নেই তারা বাইরে গিয়ে সিগারেট ফুঁকে আসেন। এরকম দৃশ্য তো অহরহ সর্বত্রই দেখা যায়। কিন্তু জাপানের একটি প্রতিষ্ঠান মনে করছে, এতে করে অফিসে বেশ খানিকটা সময় অপচয় করছেন ধূমপায়ীরা। অন্যদিকে তাদের তুলনায় কিছুটা বাড়তি কাজ করছেন অধূমপায়ী কর্মীরা। ফলে এক জাপানি কোম্পানি তাদের অধূমপায়ী কর্মীদের পুরস্কার হিসাবে অতিরিক্ত ছুটি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

টোকিওর মার্কেটিং সংস্থা পিয়ালা ইঙ্ক ঘোষণা করেছে, অফিসে যারা ধূমপান থেকে বিরত থাকবেন তারা বছর শেষে ৬ দিন বাড়তি ছুটি পাবেন।

জানা যায়, এই কোম্পানির এক অধূমপায়ী কর্মী অফিসের কমপ্লেন বাক্সে এ নিয়ে অভিযোগ জানান। ওই কর্মীর দাবি, অফিসের ধূমপায়ীরা সিগারেট খাওয়া বাবদ রোজ ১৫ মিনিটের বেশি সময় বিরতি নিচ্ছেন। এর ফলে সংস্থার উৎপাদন কমে যাচ্ছে এবং এই সমস্যার একটা বিহিত দরকার।

এরপরই সংস্থার সিইও টাকাও আসুকা অফিসের অধূমপায়ীদের অতিরিক্ত ছুটি দেয়ার এই সিদ্ধান্ত নেন। তার যুক্তি হচ্ছে, যে সময়টা অনেকেই ধূমপান করতে ব্যয় করেন, সে সময় তো অন্যরা কাজ করেন। তাহলে তারা কেন এমনি এমনি বেশি কাজ করবেন? তাই তিনি হিসাব কিতাব করে অধূমপায়ীদের জন্য অতিরিক্ত ৬ দিনের ছুটির ঘোষণা দিয়েছেন।

তার মতে এই পদ্ধতিতেই ধূমপায়ীদের অতিরিক্ত কাজের সময়টা অধূমপায়ীদের ছুটির সঙ্গে মেলানো যাবে।

স্বাভাবিকভাবেই তার এ ঘোষণায় ওই সংস্থার অধূমপায়ী কর্মীরা দারুণ আনন্দিত। তবে মানসিক কষ্টে ভুগছেন অধুমপায়ীরা। কেবল সিগারেট খাওয়ার জন্য ৬ দিনের বাড়িত ছুটি হাতছাড়া হয়ে যাবে! তাই এদের অনেকেই নাকি ধূমপান ছেড়ে দেয়ারও পরিকল্পনা করছেন।

আর পিয়ালা ইঙ্কের সিইও টাকাও আসুকাও আশা করছেন, তার এই নতুন ঘোষণার ফলে তার কোম্পানিতে ধূমপানের প্রচলন কমে যাবে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত