ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ইরাকে আইএস নেতা বাগদাদির সহকারী আটক

ইরাকে আইএস নেতা বাগদাদির সহকারী আটক

ইরাকের কিরকুক থেকে মঙ্গলবার জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সাবেক প্রধান আবুবকর আর বাগদাদির সহকারী আবু খালদুনকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

ইরাকের সামরিক বাহিনীর গণসংযোগ বিভাগ মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। তারা জানায়, আবু খালদুনকে ওইদিনই ইরাকের উত্তরাঞ্চীয় কিরকুক প্রদেশের হুয়াইজা শহরের একটি বহুতল ভবন থেকে আটক করা হয়।

হুয়াইজা শহরে গিয়ে ধরা পড়ার ভয়ে ভয়ঙ্কর সন্ত্রাসী ইবনে খালদুন নিজের নাম পরিবর্তন করে শা’লান উবাইদ রেখেছিলেন। তিনি এক সময় ইরাকের উত্তরাঞ্চলীয় প্রদেশ সালাহউদ্দিনে আইএসর কমান্ডার হিসাবে কাজ করেছেন।

বাগদাদির নেতৃত্বে আইএস ২০১৪ সালের মাঝামাঝি সময়ে ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা দখল করে নেয়। নিজেদের দখলীকৃত এলাকায় সে সময় হত্যা, ধর্ষণ, ঘরবাড়ি ধ্বংসসহ নানা ধরনের ভয়াবহ অপরাধযজ্ঞ চালায় জঙ্গি গোষ্ঠীটি। পরে ইরাকি বাহিনী তাদের পরাজিত ও বিতাড়িত করে। বর্তমানে সিরিয়াতেও কোনঠাসা হয়ে পড়েছে আইএস।

গত অক্টোবরে সিরিয়ার ইদলিব প্রদেশে মার্কিন সেনাদের এক বিশেষ অভিযানে নিহত হন আইএস নেতা আল বাগদাদি। এরপর থেকে মধ্যপ্রাচ্যে আইএসের প্রভাব প্রতিপত্তি অনেকটাই সীমিত হয়ে এসেছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত