ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৬ মিনিট আগে
শিরোনাম

কলকাতায় পেঁয়াজের কেজি ১৫০ টাকা

কলকাতায় পেঁয়াজের কেজি ১৫০ টাকা

ভারতে বিশেষ করে পশ্চিবঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। কিন্তু স্থানীয় ব্যবসায়ী নেতা ও বাজার বিশ্লেষকদের আশঙ্কা, দিন কয়েকের মধ্যে কলকাতায় এই পণ্যটি দেড়শ টাকা কেজিতে বিক্রি হবে।

পেয়াজের মূল্য নিয়ন্ত্রণে রাখতে নানা ব্যবস্থা গ্রহণ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে মিশরসহ বিভিন্ন দেশ থেকে পিঁয়াজ আমদানি করা হচ্ছে। কেউ যেন প্রয়োজনের বেশি পিঁয়াজ মজুদ করতে না পারে তার জন্যও দেয়া হয়েছে নানা নির্দেশিক।

সম্প্রতি মোদি সরকার দেশের পাইকারী ও খুচরা বিক্রেতাদের এই মর্মে নির্দেশ দিয়েছে, কেউ যেন ৫০ শতাংশের বেশি পেঁয়াজ মজুদ করে না রাখেন। সরকারি ঘোষণায়, পাইকারী বিক্রেতাদের ২৫ টনের এবং খুচরা বিক্রেতারা ৫ টনের বেশি পেঁয়াজ মজুদ না করার নির্দেশ দেয়া হয়েছে।

কিন্তু এরপরও কমছে না পেঁয়াজের ঝাঁজ। ভারতের বিভিন্ন শহরে এই নিত্য প্রয়োজনীয় পণ্যটি বিক্রি হচ্ছে ৭০ থেকে ১০০ টাকা কেজিতে। তবে অন্যান্য শহরের তুলনায় কলকাতায় পেঁয়াজের দাম খুব চড়া।

স্থানীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, বর্তমানে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার বিভিন্ন স্থানে পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০-১৩০ টাকা কেজি দরে । কিন্তু চাহিদার বিপরীতে মজুদ কম থাকায় এই সব্জির দাম সামনে আরো বাড়বে। স্থানীয় ব্যবসায়ীদের আশঙ্কা, দু/তিন দিনের মধ্যেই কলকতায় ১৫০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হবে।

এদিকে পেঁয়াজের অগ্নিমূল্যের কারণে রাজ্যের বিভিন্ন স্থানে ন্যয্যমূল্যে পেঁয়াজ বিক্রি করছে মমতা সরকার। বলা বাহুল্য পেঁয়াজের দাম বৃদ্ধির জন্য মোদি সরকারকেই দুষছেন দেশটির বিরোধী দলের নেতারা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত